ওয়াশিংটন: বালাকোট এয়ার স্ট্রাইকের পরের দিন ভারতের দিকে আসা F-16-কে মিসাইল দিয়ে নামানো হয়েছে বলে দাবি করেছিল ভারত। কিন্তু ভারতের সেই দাবি উড়িয়ে দিল আমেরিকা। ওয়াশিংটনের তরফে দাবি করা হয়েছে, পাকিস্তানের কাছে থাকা সবকটি F-16 অক্ষত আছে। আমেরিকার এক প্রথম সারির ম্যাগাজিনের রিপোর্টে এই দাবি করা হয়েছে।

আমেরিকার এই রিপোর্টের ভারতের দাবিকে নস্যাৎ করে দিচ্ছে। গত ২৭ ফেব্রুয়ারি F-16 যুদ্ধবিমান গুঁড়িয় দেওয়া হয়েছিল বলেই দাবি করেছিল ভারত।

শুধু তাই নয়, ওই ঘটনার পর F-16 বিমান থেকে ছোঁড়া মিসাইলের ধ্বংসাবশেষও সংবাদমাধ্যমের সামনে দেখায় বায়ুসেনা। যা থেকে প্রমাণিত হয় যে F-16 বিমানই পাঠিয়েছিল পাকিস্তান।

মার্কিন ওই রিপোর্ট বলছে, পাকিস্তানের সবকটি F-16 অক্ষত আছে। ফ্লিটে যগুলি থাকার কথা সবকটিই আছে। প্রতিরক্ষা আধিকারিকরা বলছেন, সবকটি F-16 একই জায়গায় রয়েছে।

ভারতের দাবি, আকাশসীমা লঙ্ঘন করে ভারতের মিলিটারি ঘাঁটিতে আঘাত করার চেষ্টা করেছিল পাকিস্তান এয়ারফোর্সের এফ-১৬। এমনকি আমেরিকার অনুমতি ছাড়াই পাকিস্তান এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে বলে দাবি তুলেছে ভারত।

শুধু দাবি তোলাই নয়, পাকিস্তান যে সেদিন এফ-১৬ ব্যবহার করেছে তার সপক্ষে যথেষ্ট প্রমাণ আমেরিকার হাতে তুলে দিয়েছে ভারত। আর এরপরেই আমেরিকার কাছে বিষয়টির উপর হস্তক্ষেপ চেয়েছে নয়াদিল্লি।