ওয়াশিংটন: প্রাণঘাতী করোনাভাইরাসের আতংকের জেরে এবার সামরিক মহড়া কাটছাঁট করছে মার্কিন বাহিনী। এর পদক্ষেপের অংশ হিসেবে মার্কিন বাহিনী তাদের চলমান মহড়ায় কম সংখ্যক সেনা পাঠাচ্ছে। বুধবার ইউরোপে মার্কিন কমান্ডোর পক্ষ থেকে এমন ঘোষণা করা হয়েছে।

মার্কিন কমান্ডো এক বিবৃতিতে জানিয়েছে, সতর্কতার সঙ্গে পর্যালোচনার পর তারা চলমান ‘ডিফেন্ডার ইউরোপ-২০’ মহড়ায় তারা কমসংখ্যক সেনা পাঠাবে। করোনাভাইরাস যেভাবে গোটা দুনিয়ায় মহামারীর আকার ধারণ করেছে তারই কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে। তবে পাশাপাশি এ মহড়াকে আমেরিকা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলেও ওই বিবৃতিতে দাবি করা হয়েছে।

গত ৬ মার্চ থেকে জার্মানির উইজবাডেনে ডিফেন্ডার ইউরোপ ২০ মহড়া শুরু হয়েছে ৷ কথা ছিল এখানে আমেরিকা ২০ হাজার সেনা পাঠাবে । কিন্তু করোনাভাইরাসের কারণে আমেরিকা থেকে পাঠানো সেনা সংখ্যা এখন কমিয়ে দেওয়া হচ্ছে। তবে ঠিক কত সেনা পাঠাবে সেটাও আমেরিকার পক্ষ থেকে স্পষ্ট করে জানায়নি মার্কিন কমান্ড। এর আগে ইসরাইলের সঙ্গে আমেরিকার সামরিক মহড়া বাতিল হয়েছিল। পাশাপাশি ইউরোপে নিযুক্ত মার্কিন কমান্ডের কমান্ডার ক্রিস্টোফার কাভোলি নিজেও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবরে প্রকাশ।

Proshno Onek II First Episode II Kolorob TV