ওয়াশিংটন: ‘খুব বড় একটা ঘটনা ঘটেছে’, এই ভাষাতেই ট্যুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তাতেই জল্পনা তুঙ্গে। কী গোষণা করতে চলেছে আমেরিকা? অন্যদিকে, সূত্রের খবর সিরিয়ায় আইএস জঙ্গিদের উপর বড়সড় হামলা চালিয়েছে মার্কিন সেনা। টার্গেট করা হয়েছে বাগদাদীকেও। তবে কি খতম বাগদাদী? তৈরি হয়েছে সেই জল্পনাই।

হোয়াইট হাউসের এক আধিকারিক জানিয়েছেন, বাগদাদীকে টার্গেট করে ওই অভিযান সফল হয়েছে কিনা জানা নেই। তবে, একটা অপারেশন চালানো হয়েছিল। মার্কিন সময় রবিবার সকালে বড় ঘোষণা করতে চলেছেন প্রেসিডেন্ট। যদিও আর কোনও বিস্তারিত ব্যাখ্যা পাওয়া যায়নি।

তার মধ্যেই হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি হোগান গিডলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মার্কিন সময় রবিবার সকাল ৯ টায় এক বিরাট ঘোষণা করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু এর বেশি আর কিছুই বলতে রাজি হননি গিডলে।

মার্কিন সেনা সূত্রে আগেই খবর মিলেছিল, সিরিয়ায় আইএস জঙ্গিদের বিরুদ্ধে বড়সড় অভিযানের ছাড়পত্র দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

মার্কিন সাপ্তাহিক ‘নিউজউইক’ -এ এক মার্কিন সেনা আধিকারিক জানিয়েছেন, অভিযানে নিহত হয়েছে বাগদাদি। যদিও কোথায়, কী ভাবে সেই সাফল্য এসেছে, সে বিষয়ে ওই সেনা আধিকারিক কিছু বলতে চাননি। এ ক্ষেত্রেও অবশ্য নাম প্রকাশ করতে চাননি ওই সেনাকর্তা।

ফলে সব মিলিয়ে জল্পনা চরমে। তবে আপাতত মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার অপেক্ষা।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।