ওয়াশিংটন: কৃষ্ণাঙ্গ বিক্ষোভ নতুন মোড় নিল মার্কিন মুলুকে। এবার সরাসরি বিক্ষোভকারীদের জমায়েত থেকেই পুলিশ কে লক্ষ্য করে চললে গুলি। জখম হয়েছেন দুই পুলিশ কর্তা। তবে কে গুলি করেছে তা জানা যায়নি।

ফক্স নিউজ, বিবিসি জানাচ্ছে কেন্টাকির লুইভিন শহরে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ তরুণী ব্রিয়ানা টেইলর নিহতের প্রতিবাদে বিক্ষোভ চলছিল। সেই বিক্ষোভ থেকে কেউ গুলি চালায়। গুলিতে দুই পুলিশকর্মী জখম হন।

লুইভিনের পুলিশ প্রধান রবার্ট স্ক্রোডার জানান, গুলিবিদ্ধ পুলিশকর্মীদের অবস্থা তেমন গুরুতর নয়। এই ঘটনায় সন্দেহজনক একজনকে আটক করা হয়েছে। ফক্স নিউজ জানাচ্ছে, কেন্টাকি অঙ্গরাজ্য জুড়ে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন। মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ড।

সিএনএন জানাচ্ছে, গত বছর ১৩ মার্চ মাদকবিরোধী অভিযান পরিচালনার সময় নিজ ফ্ল্যাটে গুলিতে নিহত হন টেইলর। তার শরীরে পাঁচটি গুলির ক্ষত পাওয়া যায়। অভিযোগ, কৃষ্ণাঙ্গ বলেই তাঁকে নির্দয়ভাবে মারা হয়।এর পর থেকে লুইভিন ক্রমে কৃষ্ণাঙ্গ আন্দোলনের কেন্দ্র।

অভিযোগ, টেইলরকে গ্রেফতার না করেই মারা হয়। গ্রেফতারি পরোয়ানা ছাড়াই অভিযান করেছিল পুলিশ।

নির্বাচনের আগে কৃষ্ণাঙ্গ আন্দোলনের ধাক্কায় বিপর্যস্ত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শিবির। অভিযোগ, তাঁর সমর্থকরা কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে লাগাতার উস্কানি দিচ্ছে। বারে বারে বিক্ষিপ্ত অশান্তিতে জড়িয়ে পড়ছে ট্রাম্প সমর্থকরা।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।