ওয়াশিংটন: ইরানের সঙ্গে হওয়া পরমাণু চুক্তি মার্কিন কংগ্রেসে পাশ হতে আর একটা ভোটের প্রয়োজন। বুধবার আরও দুই মার্কিন সেনেটর প্রকাশ্য পরমাণু চুক্তিকে সমর্থন দিয়েছেন। এই নিয়ে ৩৩ সেনেটর পরমাণু সমঝোতার প্রতি সমর্থন জানিয়েছেন। চলতি মাসের মাঝামাঝি এ সমঝোতা নিয়ে মার্কিন কংগ্রেসে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে।

পরমাণু সমঝোতার প্রতি সর্বশেষ যে দুই সেনেটর সমর্থন দিয়েছেন তারা ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের সদস্য। তারা হলেন, সিনেটর ক্রিস কোনস এবং সিনেটর বব ক্যাসি। মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে এই সমর্থন ঘোষণা করেন সিনেটর কোনস। তিনি বলেন, প্রথমেই কূটনৈতিক পদ্ধতিতে প্রচেষ্টা চালানো আমেরিকার জন্য ভালো হবে। এর আগে, তিনি পরমাণু সমঝোতা নিয়ে সংশয় জানিয়েছিলেন। কিন্তু প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের সঙ্গে শলা-পরামর্শের পর তিনি এ সমর্থন ঘোষণা করেন। শলা-পরামর্শের জন্য মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও সাক্ষাৎ করেছেন তিনি।

এদিকে মার্কিন একটি দৈনিকে প্রকাশিত বিবৃতিতে পরমাণু সমঝোতার প্রতি সমর্থন জানান ক্যাসি। এতে তিনি বলেন, বিকল্প সব কিছুর সঙ্গে তুলনা করে পরমাণু সমঝোতাকে সবচেয়ে ভালো মনে হয়েছে।