নিউ ইয়র্ক: গোপনে একাধিক অস্ত্র সিরিয়ায় মোতায়েন করছে মার্কিন সেনাবাহিনী। এমনই রিপোর্ট প্রকাশ্যে এনেছে ‘দ্য গার্ডিয়ান।’

জানা গিয়েছে, গোপনে ড্রোন মিসাইল মোতায়েন করা হচ্ছে। তাতে থাকছে ফ্লাইং ব্লেড, যা সহজেই লক্ষ্যে গিয়ে আঘাত করতে পারে। পাশাপাশি, আরও জানা যাচ্ছে যে গত বছর সিরিয়ায় জঙ্গিদের মারার জন্য নতুন ধরনের নিনজা বোমাও ব্যবহার করা হয়েছে।

রিপোর্ট বলছে, এইসব ক্ষেপণাস্ত্র ড্রোন থেকে ছোঁড়ার পর প্রচণ্ড শব্দে বিস্ফোরিত হচ্ছে না, তা ব্লেডের মতো উড়ে গিয়ে লক্ষ্য বস্তুতে আঘাত করছে এবং গোপনেই হত্যাকাণ্ড চলছে।

আমেরিকা সরকারিভাবে এই মিসাইলকে হেলফায়ার এজিএম-১১৪আর৯এক্স নামকরণ করেছে যাকে সংক্ষেপে আর৯এক্স বলা হয়।

কখনও কখনও এই মিসাইলকে ‘ফ্লাইং জিনশু’ নামেও ডাকা হয়। মার্কিন জয়েন্ট স্পেশাল অপারেশন্স কমান্ডে এই মিসাইলের ব্যবহার দিন দিন বাড়ছে।

আর৯এক্স মিসাইল ১০০ পাউন্ড ওজনের ওয়ারহেড বহন করতে সক্ষম। অত্যন্ত দ্রুতগতিতে উড়ে যেতে সক্ষম এই মিসাইল। এতে মোট ছ’টি ব্লেড থাকে, যা নির্দিষ্ট ব্যক্তিকে টুকরো টুকরো করে ফেলে। এই মিসাইল ভবনের দেওয়ালের মত শক্ত বাধা ভেদ করতে সক্ষম।

সর্বশেষ গত ১৪ সেপ্টেম্বর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে আল কায়েদার শীর্ষ কমান্ডার সাইয়াফ আল-তুনসিকে হত্যায় এটি ব্যবহার করা হয়েছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।