মস্কোও: মার্কিন নির্বাচনী ব্যবস্থার সমালোচনা করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি এই বিষয়ে জনিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থায় ত্রুটি থাকার কারণে দেশটিতে চলমান সংকট দেখা দিয়েছে। তিনি ‘রাশিয়া-১’ টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে আরও জানিয়েছেন, আমেরিকার নির্বাচনী ব্যবস্থায় যে সমস্যা রয়েছে তা এখন মার্কিন প্রশাসনিক কর্তাদের কাছে স্পষ্ট হচ্ছে।

রুশ প্রেসিডেন্ট এই ত্রুটি সংশোধন করার জন্য আমেরিকার সরকার ও জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। তার বক্তব্য, এবারের নির্বাচনের বৈধতা নিয়ে যে প্রশ্ন উঠেছে সেটার সমাধান করার দায়িত্ব মার্কিন জনগণের।

পুতিন এমন সময় এই বক্তব্য রাখেন যখন গত ৩ নভেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বিজয়ী হলেও রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই নির্বাচনের ফলাফল নিয়ে নানা প্রশ্ন তুলছেন।

আমেরিকার গণমাধ্যমগুলিতে প্রকাশিত খবর অনুযায়ী, সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন ৩০৬ টি ইলেকটোরাল ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। কিন্তু ট্রাম্প এখনও সেই পরাজয় মেনে নিতে চাইছেন না উল্টে ক্ষমতাসীন প্রেসিডেন্ট থাকা অবস্থায় ব্যাপকভাবে নির্বাচনে কারচুপির অভিযোগ করে যাচ্ছেন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।