ওয়াশিংটন: করোনা নিয়ে মার্কিন রাস্ট্রপতি যতই প্রতিহিংসার নীতি নিক না কেন, মৃত্যু মিছিলে কোনও বিরাম নেই। চিনকে জবাব দিতে হবে বললেও আমেরিকায় লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে মৃতের সংখ্যা। রবিবারের হিসেব বলছে আমেরিকায় নতুন করে ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৫৯৮ জনের। জন হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান থেকে এই তথ্য মিলেছে।

নতুন করে মৃত্যু সংখ্যা বাড়ার জেরে মার্কিন মুলুকে মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৪ হাজার ৩৫৬ তে। দেশে মোট আক্রান্তের সংখ্যা ১৭ লক্ষ ৮৮ হাজার ৭৬২ জন।

অন্যদিকে ট্রাম্প ঘোষণা করেছেন যে WHO -র সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে আমেরিকা। সব ফান্ডিং বন্ধ করে ওই টাকা অন্য কোনও সংস্থাকে দেওয়া হবে। সংবাদসংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে।

ভারতের সঙ্গে বৈঠক ফলাফলশূন্য, লাদাখের কাছে আরও সেনা শক্তি বাড়াচ্ছে চিন

ট্রাম্প বলেছেন WHO-এর উপর চিনের পুরোপুরি নিয়ন্ত্রণ রয়েছে। কিন্তু চিন ওই সংস্থাকে বছরে মাত্র ৪০ মিলিয়ন ডলার দেয় ও আমেরিকা সেখানে বছরে ৪৫০ মিলিয়ন ডলার দেয়।

মার্কিন মুলুকে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহর নিউইয়র্ক। সেখানে ৩ লক্ষ ৬০ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ২৩ হাজার ২৮২ জনের। নিউ জার্সিতে আক্রান্তের সংখ্যা প্রায় দেড় লক্ষ মৃত্যু হয়েছে ১১ হাজার মানুষের।

করোনার জেরে জুনে জি সেভেন সামিট অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দিচ্ছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। শনিবার নিজেই একথা জানিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি। এছাড়া তিনি জানিয়েছেন, এই সামিটে ভারত সহ অন্যান্য দেশকে আমন্ত্রণও জানাবেন।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প