নয়াদিল্লি: চিনা মুলুকে টানা ব্যবসা করছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তবে শুল্ক নিয়ে একটা দ্বন্দ ছিলই। কিন্তু করোনা সেই দ্বন্দে যেন একেবারে হুল ফুটিয়ে দিয়েছে। করোনা নিয়ে চিনের ওপর খড়্গহস্ত হয়েছে আমেরিকা। এবার চিন থেকে ব্যবসা তুলে আনার চিন্তা ভাবনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন এই চিন্তাভাবনায় আবার লাভবান আবার সম্ভাবনা রয়েছে ভারতের। কারণ চিন থেকে ব্যবসা সরিয়ে এনে ভারতে ব্যবসা শুরু করতে পারে আমেরিকা।

তবে ভারতকেই উৎপাদনকেন্দ্র হিসাবে বেছে নেওয়ার ক্ষেত্রে কিছু সমস্যাও রয়েছে। রাস্তাটা জলবৎ তরল নয়। প্রতিবন্ধকতা হল, মার্কিন বাজারে এতদিন বেশ কিছু পণ্যের ক্ষেত্রে বিশেষ সুবিধা ভোগ করত ভারত। কিন্তু ট্রাম্প সেই ব্যবসার ক্ষেত্রে ইতি টেনেছেন। ভারত চাইছে পুনরায় আগের নীতি গ্রহণ করুক আমেরিকা। বেশ কিছু পণ্যের ক্ষেত্রে দেওয়া হোক কর ছাড়ের সুবিধা।

অন্যদিকে একই রকম চাহিদা রয়েছে আমেরিকারও। তাঁরাও ভারতের বাজারে চিকিৎসা যন্ত্রাংশ ও কৃষিজাত পণ্যের ব্যবসা করতে চায়। এক্ষেত্রে মার্কিন দাবি, ছাড় দেওয়া হোক শুল্কে। তবে এখনও সেই রাস্তায় হাটেনি ভারত। ফলে আদৌ আমেরিকা ভারতে ব্যবসা করতে আগ্রহী কিনা তা নিয়ে প্রশ্নচিহ্ন থাকছেই।

আন্তর্জাতিক ক্ষেত্রে বিশেষজ্ঞদের বক্তব্য, আলাপ-আলোচনার মাধ্যমে আগে দুই দেশ সমস্যা মেটালে তবেই এই পরিকল্পনা বাস্তবায়নের পথ আরও প্রশস্ত হতে পারবে।

উল্লেখ্য, ২০২০ এর ফেব্রুয়ারিতে, ভারতে প্রথমবারের জন্য সফরে আসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তখন বাণিজ্যিক কথা হবার কথা থাকলেও তা হয়ে ওঠেনি। অন্যদিকে বর্তমানে করোনার কারণে মার্কিন সংস্থাগুলি বন্ধ রয়েছে। করোনা ধাক্কা কাটিয়ে ওঠার পরে হয়তো ভারতে নতুন করে ব্যবসা শুরু করতে পারে মার্কিন সংস্থাগুলি।

Proshno Onek II First Episode II Kolorob TV