নয়াদিল্লিঃ সপ্তাহের শুরুতেই রিলায়েন্সের জন্য এল খুশির খবর। আবারও জিওতে বিনিয়োগের ঘোষণা করেছে এক মার্কিন কোম্পানি। এর আগে জিওর ৯.৯৯ শতাংশ অংশীদারি কিনে নিয়েছিল সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুক। আর তারপরে মার্কিন ইকুইটি কোম্পানি সিল্ভার লেক ফের জিওতে বিনিয়োগের ঘোষণা করেছে। যার প্রভাব ভারতীয় অর্থনীতিতে বেশ ভালো ভাবে পড়বে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞরাই।

মার্কিন বেসরকারি ইকুইটি ফার্ম সিল্ভার লেকের তরফে জানানো হয়েছে তারা জিওতে প্রায় ৫৬৫৬ কোটি টাকা বিনিয়োগ করবে। জিও প্ল্যাটফর্মে একাধিক পরিষেবার ছাড়াও রয়েছে নিউজ সিনেমা সহ বেশ কিছু সুবিধা। ফলে বিনিয়োগ করলে তা যে যথেষ্ট গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে তা বলাই যায়। রিলায়েন্স ইন্ডাস্ট্রির প্রধান মুকেশ অম্বানি জানিয়েছেন দেশের মানুষের সুবিধার কথা ভেবে এই পদক্ষেপ যথেষ্ট গুরুত্বপূর্ণ।

রিলায়েন্সের সঙ্গে নিজেদের চুক্তির বিষয়ে সিল্ভার লেকের তরফে এগন ডারবান জানিয়েছেন জিও এই মুহূর্তে অন্যতম শক্তিশালী একটি সংস্থা। যেভাবে তারা নিজেদের জায়গা প্রমাণ করেছে তা আকর্ষণীয়। আর সেই কারণেই জিওর সঙ্গে অংশীদার হতে চান। এর ফলে তারা যে যথেষ্ট আনন্দিত এবং সম্মানিত তাও জানিয়েছেন ডারবান। ফেসবুকের সঙ্গে চুক্তির পরেই এশিয়ার ধনীদের মধ্যে আবারও উপরে উঠে এসেছেন মুকেশ অম্বানি।

এছাড়াও ঋণ সমস্যাতেও কিছুটা হলেও তারা জর্জরিত। সেই জায়গা থেকে এই অংশীদারি কিছুটা হলেও রেহাই তাদের দেবে বলে মনে করা হচ্ছে। এই মুহূর্তে লক ডাউনের কারণে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি থমকে গিয়েছে। সেখান থেকে এই পদক্ষেপের ফলে আগামী দিনে ডিজিটাল দুনিয়াতে নিজেদের ভিত শক্ত করার পাশপাশি অন্যান্য ব্যবসায়িক ক্ষেত্রেও গুরত্বপূর্ণ ভূমিকা নিতে পারবে ভারত। সুতরাং এই চুক্তি ভারতীয় অর্থনীতির ক্ষেত্রে যে যথেষ্ট গুরুত্বপূর্ণ তা নিয়ে কোন সন্দেহ নেই।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ