ওয়াশিংটনঃ   আগামী এক সপ্তাহের মধ্যে সিরিয়া থেকে সম্পূর্ণ ধ্বংস হয়ে যাবে আইএস। গত কয়েকদিন আগে এমনটাই হুঁশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই মতো গভীর রাতে পূর্ব সিরিয়ায় আইএসের ঘাঁটিগুলিতে জোরদার হামলা চালাল মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্রাটিক বাহিনী।

গত কয়েক বছরে মার্কিন সেনাবাহিনীর সহযোগিতায় উত্তর এবং পূর্ব সিরিয়ার অধিকাংশ এলাকা থেকেই একেবারে ধূলিসাৎ হয়ে গিয়েছে আইএস। তবে ইরাকের সীমান্তের কাছে পূর্ব সিরিয়ার কয়েকটি গ্রামে এখনও পর্যন্ত আইএস জঙ্গিদের আধিপত্য থেকে গিয়েছে। আর সেই গ্রামগুলি থেকেই একেবারে আইএস ধ্বংস করে দেওয়ার টার্গেট নেয় মার্কিন এই জোট সেনা।

আর তা করতেই রাতের অন্ধকারে ব্যাপক হামলা চালল সেনাবাহিনী। মার্কিন এয়ারফোর্সের সাহায্যে ওই সমস্ত টার্গেটে হামলা চালায় সেনা। মনে করা হচ্ছে, অতর্কিত এই হামলায় বেশ কয়েকটি আইএস ঘাঁটি ধ্বংস হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

সিরিয়ান ডেমোক্রাটিক ফোর্সের (এসডিএফ) মুখপাত্র মুস্তাফা বালি ট্যুইট করে জানিয়েছেন, ইরাকের কাছে কয়েকটি গ্রাম এখন আইএসের দখলে। আগে সিরিয়া এবং ইরাকের বৃহত্তম অংশ আইএসের দখলে ছিল। এখন অনেকটাই কোণঠাসা। বর্তমানে তাদের দখলে থাকা অঞ্চল আগের তুলনায় এক শতাংশও নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের এয়ারফোর্সের সাহায্যের উত্তর এবং পূর্ব সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল এখন জঙ্গি মুক্ত। গত কয়েক সপ্তাহে আইএস জঙ্গিদের পরিবার সহ প্রায় ৩৭ হাজার নাগরিক ওই এলাকা ছেড়ে চলে গিয়েছে বলেও টুইটে দাবি করেছে মুস্তাফা।

একই সঙ্গে এসডিএফের মুখপাত্র আরও বলেন, শনিবার রাত থেকে জঙ্গিদের নিকেশ করতে লড়াই শুরু হয়েছে। এই যুদ্ধ কতদিন চলতে পারে, তার কোনও ইঙ্গিত তিনি দেননি। শুধু বলেন, একটি জঙ্গিও বেঁচে থাকলেও লড়াই চলবে।