মুম্বই: রিজার্ভ ব্যাংকের গভর্নর পদ অনেক দিনই ছেড়েছেন ৷ অনুৎপাদক সম্পদের সমস্যার জন্য এবার সরকার, ব্যাংক ও সংশ্লিষ্ট নিয়ন্ত্রকের ব্যর্থতাকেই দায়ী করলেন প্রাক্তন গভর্নর উর্জিত পটেল। রিজার্ভ ব্যাংক ছাড়ার পরে এবারই তিনি প্রথম মুখ খুললেন।

এ দিকে আর এক প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনও ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিকে ভাল ফল করতে হলে সেগুলির পরিচালনায় কেন্দ্রীয় হস্তক্ষেপ কমানো প্রয়োজনীয়তার কথা বলেছেন৷

গত ডিসেম্বরে গভর্নরের পদ উর্জিত ছেড়ে ছেন । অবশ্য সেই পদত্যাগ ঘিরে দেশজুড়ে বিতর্ক দানা বাধে বিশেষত সমালোচনা মুখে পড়তে হয়েছিল মোদী সরকারকে৷ কারণ নানা বিষয়ে কেন্দ্রের সঙ্গে তাঁর বিরোধই জন্য তিনি দায়িত্ব ছাড়েন বলে মনে করা হয়। যদি দায়িত্ব ছাড়ার পর এতদিন তাঁকে কোনও কিছু নিয়েই মন্তব্য করতে শোনা যায়নি।

সম্প্রতি স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে এসে পটেল জানান, ২০১৪ সালের আগে ব্যাংকগুলি ইচ্ছেমতো ঋণ দিয়েছে। সেক্ষেত্রে কেন্দ্র আদৌ নিজের ভূমিকা পুরোপুরি পালন করেনি। দ্রুত ব্যবস্থা নেয়নি নিয়ন্ত্রকও। সব মিলিয়ে এমন পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী দিনে যাতে এমন পরিস্থিতি আর তৈরি না হয়, সেদিক সতর্ক করেছেন প্রাক্তন গভর্নর। পাশাপাশি, ঋণনীতির উপরে যেভাবে সরকারি আর্থিক নীতির ছড়ি ঘোরানো হয়েছে এ বার ব্যাংক নিয়ন্ত্রণে তাদের ছড়ি ঘোরানোর পালা কি না সেই প্রশ্ন তুলেছেন ।