বারাণসী: মহিলাদের উপর হামলার ঘটনা ক্রমশ বেড়েই চলেছে। তাই মহিলাদের কাছে আত্মরক্ষার জন্য কিছু না কিছু রাখাটা ক্রমশ জরুরি হয়ে উঠছে। এবার এক অভিনব অস্ত্র তৈরি করলেন বেনারসের এক ব্যক্তি।

তিনি এমন একটি গ্যাজেট তৈরি করেছেন, যা দেখতে লিপস্টিকের মত হলেও আসলে সেটি বন্দুক।

শ্যাম চৌরাসিয়া নামে ওই যুবক ‘লিপস্টিক গান’ তৈরি করেছেন। ট্রিগারে চাপ দিলেই হবে বিস্ফোরণের শব্দ। শুধু তাই নয়, পুলিশ এমার্জেন্সি নম্বরে বিপদ সংকেত পাঠাতেও সক্ষম এটি।

চৌরাসিয়া জানিয়েছেন, সাধারণ লিপস্টিক কভারের মধ্যেই একটি সকেট তৈরি করেছেন তিনি। তিনি বলেন, ‘কোনও মহিলা যদি বিপদে পড়েন, তখন তিনি ওই সকেটে থাকা একটি বাটনে চাপ দিতে পারেন। তা থেকে সজোরে বিস্ফোরণের মত শব্দ হবে। ১১২ এমার্জেন্সি নম্বরে একটা সিগন্যালও চলে যাবে।’ যেহেতু এটি লিপস্টিকের মত দেখতে তাই এটা নিয়ে কোনও সন্দেহ হবে না আর ব্যাগেও নেওয়া যাবে সহজে।

এটি চার্জ দেওয়া সম্ভব ও মোবাইলের সঙ্গে ব্লু টুথ দিয়ে কানেক্ট করা সম্ভব। চৌরাসিয়া জানান, তাঁর এই ডিভাইস বানাতে মাসখানেক সময় লেগেছে, আর খরচ হয়েছে মাত্র ৬০০ টাকা। তিনি এই ডিভাইসে পেটেন্ট চান।

বেনারস হিন্দু ইউনিভার্সিটির ছাত্রী শেফালি রাই যিনি এই ডিভাইসটি ব্যবহার করেছেন তিনি বলেন, এটি ব্যাগে সহজেই বহন করা যায়, আর এর থেকে বেরনো বিস্ফোরণের আওয়াজ সত্যই ভয় ধরিয়ে দেওয়ার মত। এটা হাতে থাকলেও কেউ সন্দেহ করবে না।