লন্ডন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার চরম সতর্কতা লকডাউন তুললেই ভয়াবহ আকার নিয়ে ফিরবে করোনা। ইতিমধ্যে চিন, ভারত সহ বিভিন্ন দেশে আনলক চালু হওয়ার পরের পরিস্থিতি তেননই জানাচ্ছে। এসবের মাঝেই মঙ্গলবার ইংল্যান্ড সরকার কড়াকড়ি শিথিল করার ঘোষণা করবে। বিশ্বে করোনায় মৃতের পরিসংখ্যান হিসেবে তৃতীয়স্থানে রয়েছে ইংল্যান্ড।

ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, মঙ্গলবার পর্যন্ত মৃত সাড়ে ৪২ হাজারের বেশি। সংক্রামিত রোগীর সংখ্যা ৩ লক্ষ ৫ হাজার পার করেছে। তবে সাম্প্রতিক করেনার সংক্রমণ গতি বুঝেই সংক্রমণ প্রধানমন্ত্রী বরিস জনসন কড়াকড়ি শিথিল করার ঘোষণা করতে চলেছেন। বিবিসি জানাচ্ছে এই খবর।

রিপোর্টে বলা হয়েছে চৌঠা জুলাই থেকে পাব, রেস্টুরেন্ট, গ্যালারি ও থিয়েটার খুলে দেওয়া হবে। ইউরোপের বিভিন্ন করোনা সংক্রামিত দেশগুলি এবার ধীরে ধীরে সচল হওয়ার পথে। বিশেষজ্ঞরা আশঙ্কিত। কারণ, করোনা দ্বিতীয় দফায় হামলা চালাতে পারে এমনই ইঙ্গিত আসছে। ইতিমধ্যে চিনে নতুন করে সংক্রমণ শুরু হয়েছে খোদ রাজধানী বেজিংয়ে। দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডেও ফের সংক্রমণ শুরু।

আর দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান, বাংলাদেশে হামলা চলছেই করোনার। দক্ষিণ এশিয়ায় সর্বাধিক করোনা আক্রান্ত ও মৃতের দেশ ভারত। রোগী এবং মৃতের সংখ্যা বাড়ছে পাকিস্তান ও বাংলাদেশে। তিন দেশেই বিধিনিষেধ শিথিল করার পরেই সংক্রমণ, মৃতের সংখ্যা বাড়ছে।

যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। বাংলাদেশে নতুন করে রেড জোন ভিত্তিক লকডাউন চলছে। এমন বিষয়গুলি মাথায় রেখেই ইংল্যান্ড সরকার লকডাউন শিথিল করতে চলেছে। প্রধানমন্ত্রী লকডাউনের শিথিলতা ঘোষণা করবেন। রিপোর্টে বলা হয়েছে, ২ মিটার থেকে কমিয়ে সামাজিক দূরত্ব এক মিটার করা হবে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।