গ্রাহকদের কথা ভেবে একের পর এক আকর্ষণীয় প্ল্যান নিয়ে আসে টেলিকম সংস্থাগুলি। এবার করোনায় আসন্ন উৎসবের রং অনেকটাই ফিকে। তা বলে ঘরে বসে নেটদুনিয়ায় মজে থাকতে ক্ষতি কী? উৎসবের মরশুমে তাই গ্রাহকদের আরও কাছে টানতে সাধ্যের মধ্যেই সাধ-পূরণের ব্যবস্থা টেলিকম সংস্থাগুলির। মাত্র ২০০ টাকার মধ্যেই আকর্ষণীয় প্ল্যান আনল Jio এবং Airtel।

Airtel ২০০ টাকার মধ্যে এনেছে একাধিক নজরকাড়া প্ল্যান। উৎসবের মরশুমে এই বেসরকারি টেলিকম সংস্থা বাজারে এনেছে নতুন ৫টি প্ল্যান। এই প্ল্যানে রয়েছে একাধিক সুবিধা। Airtel-এর ১৯ টাকার প্ল্যানে প্ল্যানে রয়েছে দু’দিনের জন্য আনলিমিটেড কল করার সুবিধা।

এছাড়াও রয়েছে ২০০ এমবি ডেটা ব্যবহারের সুবিধা। অন্যদিকে রয়েছে ১২৯ টাকার প্ল্যানও। Airtel-এর এই প্ল্যানে রয়েছে আনলিমিটেড কলের সুবিধা ২৮ দিনের জন্য। সঙ্গে রয়েছে ১ জিবি ডেটা ব্যবহারের সুবিধা। এছাড়াও রয়েছে ১৪৯ টাকার আরও একটি প্ল্যান। এই প্ল্যানে রয়েছে ২৮ দিনের ভ্যালিডিটি। সঙ্গে আন লিমিটেড কলের সুবিধাও।

অন্যদিকে বাজার ধরতে মরিয়া Jio। মুকেশ অম্বানির এই সংস্থা ২০০ টাকার মধ্যে উৎসবের মরশুমে এনেছে ৩টি আকর্ষণীয় প্ল্যান। ১২৯ টাকার মধ্যে Jio-এর প্ল্যানে রয়েছে ২৮ দিনের ভ্যালিডিটি। ২ জিবি ডেটা এবং আনলিমিটেড কল করার সুবিধা জিও নেটওয়ার্কে।

এছাড়াও অন্য নেটওয়ার্কে ১০০০ মিনিট কথা বলার সুবিধা রয়েছে এই প্ল্যানে। এছাড়াও রয়েছে ১৪৯ টাকার প্ল্যান। এই প্ল্যানে রয়েছে ১ জিবি ডেটা ব্যবহারের সুবিধা। সঙ্গে রয়েছে জিও থেকে জিওতে আনলিমিটেড কলের সুবিধা। অন্যদিকে রয়েছে ১ জিবি করে ডেটা ব্যবহারের সুবিধাও।

এছাড়া রয়েছে Jio-এর ১৯৯ টাকার প্ল্যান। এই প্ল্যানে রয়েছে ২৮ দিনের জন্য মোট ৪২ জিবি ডেটা ব্যবহারের সুবিধা। এছাড়াও রয়েছে একাধিক সুবিধা।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।