স্টাফ রিপোর্টার, হাওড়া: দেশ জোড়া লকডাউনে অনেক প্রাণীকেই লোকালয়ের দিকে আসতে দেখা গিয়েছে। কখনও রাস্তায় বেরিয়ে পড়েছে ময়ূর। কখনও নিশ্চিতে হাইওয়েতে ঘুমিয়েছে বাঘ। এবার এক অচিন পাখী দেখে ভিড় জমল হাওড়ায়।

এমন পাখী আগে কখনও দেখেননি স্থানীয় বাসিন্দারা। লেকের মাঝে জলের নিছে গেঁথে থাকা একটি গাছের ডালে চুপ করে বসে আছে সেটি।

আগন্তুক সেই বিদেশি পাখীকে দেখতে সোমবার বালির ঘোষপাড়ায় ভিড় জমে যায় পক্ষীপ্রেমীদের। ফটোগ্রাফাররাও ছবি তুলতে ছুটে আসছেন স্থানীয় বাগপুকুরে।

এদিন সকালে উৎসাহী মানুষের ভিড় ছিল চোখে পড়ার মত। রবিবার সকাল থেকে পাখীটিকে ওই এলাকায় একটি গাছের ডালে বসে থাকতে দেখা যায়।

আগন্তুক বিদেশি পাখি দেখতে শুধু পক্ষীপ্রেমীরাই নন, অনেক ফটোগ্রাফাররাও ছবি তুলতে ছুটে আসেন সেখানে। ফটোগ্রাফাররা ক্যামেরায় লেন্সবন্দি করেন সেই দৃশ্য।

পক্ষী বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পাখিটির নাম আমেরিকান উড ডাক। তাঁরা মনে করছেন এই বিদেশি পাখী কারও বাড়িতে হয়ত পোষা ছিল। ডানা বাড়তেই পাখীটি খোলা প্রকৃতিতে পালিয়ে এসেছে।

ফটোগ্রাফাররা রবিবার থেকেই এই পাখীটির বিশেষ মুহূর্ত ফ্রেমবন্দি করার জন্য ভিড় জমাচ্ছিলেন। এলাকার লোকেরাও সেখানে ভিড় জমিয়েছেন। বালি ঘোষপাড়ার পুকুর ধারে পুকুরের একটি গাছের ডালে একইভাবে বসে ছিল পাখীটি। হাওড়ার বাইরে থেকেও প্রচুর পক্ষীপ্রেমী মানুষ পাখীটির ছবি ক্যামেরায় ফ্রেমবন্দি করছেন।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা