কলকাতা: নয়া শিক্ষানীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দিল এস এফ আই। বুধবার সংঘঠিত ছাত্র আন্দোলনের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়। এই উপলক্ষ্য এস এফ আইয়ের কলকাতা জেলা কমিটির উদ্যোগে ‘শিক্ষা নীতি , নীতির শিক্ষা: আজকের‌ মাটিতে সংগঠিত ছাত্র আন্দোলন ‘ শীর্ষক এক আলোচনার আয়োজন করা হয়। সেখানে বক্তব্য রাখেন, এস এফ আই রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য।

সৃজনের বক্তব্য, শিক্ষাক্ষেত্রে মেরুকরণের ঘৃণ্য রাজনীতির পরিবেশ তৈরি করছে মোদী সরকার। আর এই নয়া শিক্ষানীতি সকলের জন্য শিক্ষাকে দূর্মুস করে শিক্ষায় বেসরকারিকরণের পথে নিয়ে যাওয়া হচ্ছে। যেটা একান্ত রাজনৈতিক উদ্দেশ্য পূরণের জন্য করা হচ্ছে। তার অভিযোগ, এই কেন্দ্রীয় সরকার শিক্ষাব্যবস্থায় আরএসএসের চিন্তাভাবনা ঢুকিয়ে দিতে চাইছে।

চেষ্টা চালাচ্ছে ইউজিসির মত নিয়ামক সংস্থা তুলে দেবার বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন। তারই রেশ ধরে নয়া শিক্ষানীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক দেয় এস এফ আই। পাশাপাশি এদিন সৃজন তার বক্তব্যে, ছাত্র আন্দোলনের পুরনো ইতিহাস তুলে ধরেন। ১৯৩৬ সালের এই দিনেই এদেশে সংগঠিতভাবে ছাত্র আন্দোলনের সূচনা হয়েছিল। পাশাপাশি উল্লেখ করেন তাদের এই সংগঠনের জন্ম অনেক পরে ১৯৭০ সালে হয়েছিল।

তাছাড়া এদিন এসএফআই রাজ্য কমিটির ফেসবুক পেজে জাতীয় শিক্ষা নীতি ২০২০-র বিভিন্ন দিকগুলি নিয়ে আলোচনা করেন মালিনী ভট্টাচার্য সুদর্শন রায়চৌধুরী এবং জিয়াউল আলাম।

এদিকে, ছাত্র বিরোধী নয়া শিক্ষানীতি বাতিল, বিশ্ববিদ্যালয় মেধার ভিত্তিতে ভর্তি ইত্যাদি বেশ কিছু দাবি নিয়ে দীনেশ মজুমদার ভবন থেকে কলকাতা বিশ্ববিদ্যালয় পর্যন্ত পদযাত্রা আয়োজন করা হয়।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা