পাটনা: বিহারে নির্বাচনী প্রচারে গিয়ে বড়সড় বিপদের মুখে পড়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। হেলিকপ্টারে পাটনায় নামার সময় কপ্টারের ব্লেড আচমকা ভেঙে যায়। মুহূর্তে কপ্টারের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন পাইলট। তবে শেষমেশ চূড়ান্ত তৎপরতায় হেলিকপ্টারটি মাটি স্পর্শ করে। অল্পের জন্য প্রাণে বেঁচে যান কেন্দ্রীয় মন্ত্রী-সহ কপ্টারের পাইলট ও সঙ্গে থাকা অন্যরা।

যে কোনও মুহূর্তে প্রাণ সংশয় পর্যন্ত ঘটতে পারত। তবে শনিবার বিকেলে পাটনায় কেন্দ্রীয় মন্ত্রীর কপ্টারের পাইলটের চূড়ান্ত তৎপরতাই রক্ষা করল সবাইকে। শনিবার বিহারের বিভিন্ন এলাকায় গিয়ে আসন্ন বিধানসভা ভোটের প্রচর সারেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিহারের বিজেপি সাংসদ রবিশঙ্কর প্রসাদ।

বিকেলে প্রচার শেষে পাটনায় ফিরছিলেন তিনি। হেলিকপ্টার নিচে নামার সময় বিপত্তি বাঁধে। হেলিপ্যাডের কাছে থাকা একটি বিল্ডিংয়ের তারের সঙ্গে কপ্টারের ব্লেড আটকে যায়। এরপরেই কপ্টারের বেশ কয়েকটি ব্লেড ভেঙে যায়।

এতেই তৈরি হয় বড়সড় বিপত্তি। পাইলট নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। বড়সড় দুর্ঘটনার সম্ভাবনা তৈরি হয়েছিল। তবে শেষ মুহূর্তে নিজের ও সঙ্গে থাকা কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ-সহ অন্যদের প্রাণ বাঁচাতে সক্ষ হয়েছেন পাইলট। চূড়ান্ত দক্ষতায় শেষমেশ মাটি স্পর্শ করেছে কপ্টারটি। নিরাপদে নেমেছেন প্রত্যেকে।

করোনা পরিস্থিতির মধ্যেই চলতি মাসের শেষ সপ্তাহ থেকে বিহারে বিধানসভা ভোট শুরু হয়ে যাচ্ছে। এবার বিহারে ৩ দফায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে।

আগামী ২৮ অক্টোবর প্রথম দফার ভোটগ্রহণ। প্রথম দফায় বিহারের ৭১টি আসনে নির্বাচন হবে। এরপর ৩ নভেম্বর দ্বিতীয় দফায় ৯৪টি আসনে নির্বাচন হবে। তৃতীয় ও শেষ দফায় ৭৮টি আসনে ভোটগ্রহণ হবে। আগামী ১০ নভেম্বর বিহারে বিধানসভা ভোটের ফল ঘোষণা করা হবে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।