নয়াদিল্লি: স্বচ্ছ বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সোমবার বাজেট নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর কথায়, ‘‘এবারের বাজেট কৃষকদের জন্য। তাঁদের জন্য একাধিক বড় ঘোষণা রয়েছে এবারের বাজেটে।’’

কেন্দ্রীয় বাজেট নিয়ে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী। এই বাজেট সময়োপযোগী বলে মনে করেন প্রধানমন্ত্রী। দেশবাসীর উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি বলেছেন, ‘‘বাজেটের মূল লক্ষ্য হল কৃষক ও গ্রামাঞ্চলের বাসিন্দারা। এবারের বাজেট কৃষকদের জন্য। তাঁদের জন্য একাধিক বড় ঘোষণা রয়েছে এবারের বাজেটে। দেশের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলবে বাজেট।বিশ্বের অন্য দেশগুলির কাছে ভারতকে আরও প্রাসঙ্গিক করে তুলতে সাহায্য করবে এবারের বাজেট। সমাজের নানা স্তরের মানুষকে নিজেদের পায়ে দাঁড়াতে সহায়তা দেবে বাজেট।’’

উল্লেখ্য, করোনা আবহে এবারের কেন্দ্রীয় বাজেট মোদী সরকারের কাছে ছিল রীতিমতো চ্যালেঞ্জিং। বিশেষজ্ঞরা বলছেন, এবারের বাজেটের মূল ফোকাস ছিল দেশের ভেঙে পড়া অর্থনৈতিক কাঠামোর পুনরুজ্জীবন। সেই কাজে বেশ খানিকটা সফল কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

এমনই মনে করছেন কেউ-কেউ। নতুন ফ্ল্যাট কিনলে দেড় লক্ষ টাকা পর্যন্ত আয় করে ছাড় মিলবে বলে এদিন ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। গত বছর দেশজুড়ে রিয়েল এস্টেট ব্যবসা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। এই ক্ষেত্রের সঙ্গে কোটি-কোটি মানুষের রুজি-রোজগার জুড়ে রয়েছে।

বিষয়টির গুরুত্ব বিচার করেই আগেভাগে পরিকল্পনা সেরে রেখেছিলেন নির্মলা সীতামরণ। আজ বাজেটে পেশের সময় যার প্রতিফলন দেখা মিলল। নয়া ফ্ল্যাট কেনার প্রতি মানুষের উৎসাহ বাড়াতে আয় করে ছাড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

এছাড়াও ৭৫ বছরের বেশি বয়সীদের জন্য সুদ করমুক্ত করা হয়েছে। ৭৫ ও তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য সুদের উপর সম্পূর্ণ ছাড় দেওয়া হয়েছে। বিদেশি বিনিয়োগের জন্য জিরো কুপোন বন্ড যাতে বাজারে আসে, তার ব্যবস্থা করেছে এবারের বাজেট। এনআরআইদের জন্য ডাবল ট্যাক্সেশন যাতে না হয় তার জন্য নিয়মেরও পরিবর্তন আনা হয়েছে।

বাজেটে স্বাস্থ্য খাতে এবার বিপুল বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। আজ কেন্দ্রীয অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, ২০২১-২২ সালের কেন্দ্রীয় বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ করা হয়েছে ২.২৩ লক্ষ কোটি টাকা। চলতি আর্থিক বছরে দেশজুড়ে করোনার টিকাকরণের জন্য ৩৫,০০০ কোটি টাকা বরাদ্দ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

করোনা হানা সামলাতে গোটা দেশের স্বাস্থ্য ব্যবস্থা এবার রীতিমতো চ্যালেঞ্জিং টাস্ক পালন করেছে। করোনা মোকাবিলায় জীবন বাজি রেখে লড়াই চালাচ্ছেন আমাদের চিকিৎসক, নার্স থেকে শুরু করে অন্য স্বাস্থ্যকর্মীরা। এবারের বাজেটে দেশের স্বাস্থ্য ব্যাবস্থাকে আৎও বেশি মজবুত করতে নজর কেন্দ্রের।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.