মুম্বই : ভয়াবহ চেহারা নিচ্ছে শ্রমের বাজার। জুন মাসে বেকারির হার গত ৩৩মাসে সর্বোচ্চ। পাশাপাশি কর্মসংস্থানের হার গত ৪২মাসে সর্বনিম্ন হয়েছে। সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনমি (সিএমআইই)-র প্রতিবেদনে তেমনই বার্তা দিয়েছে৷ ওই প্রতিবেদনে দেখিয়েছে, কর্মসংস্থান নেমে এসেছে ৩৯.৪২ শতাংশে এবং জুনে বেকারির হার ছুঁয়েছে সর্বোচ্চ শিখর, ৭.৯১ শতাংশে।

ওই প্রতিবেদনের ভাষায় ব্যক্ত হয়েছে প্রথমটি একেবারেই কম এবং দ্বিতীয়টি মাত্রারিক্ত। মে মাসে যেখানে বেকারির হার ছিল ৭.২ শতাংশ এবং গত বছরের জুনে ছিল ৫.৮ শতাংশ, সেখানে এবারের জুনে হয়েছে ৭.৯১ শতাংশ৷ যা ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ৩৩মাসে সর্বোচ্চ।

অন্যদিকে সিএমআইই তার প্রতিবেদনে বলেছে, চলতি বছরের ‘জুনের শুরু থেকেই ৯ তারিখ পর্যন্ত বেকারির হার বাড়তে দেখা গিয়েছে। তা বেড়ে গিয়ে দাঁড়ায় ৯ শতাংশে। কিন্তু তারপরে আবার কমতে শুরু করে। দ্বিতীয় সপ্তাহে ৮.৫ শতাংশ ছিল। তারপরে আরও কিছুটা কমে ৭.৪ শতাংশ এবং শেষ সপ্তাহে দাঁড়ায় ৭ শতাংশে দাঁডিয়েছে।

সিএমআইই তার প্রতিবেদনে বলেছে, ২০১৯-২০এর প্রথম ত্রৈমাসিকে কর্মসংস্থানের হার ছিল ৩৯.৬ শতাংশ। ২০১৬’র শুরু থেকে যে কোনও ত্রৈমাসিকের চেয়ে সবচেয়ে কম। এই হারের অবশ্য কিছুটা উন্নতি হয় চলতি বছরের মার্চে শুরু হওয়া ত্রৈমাসিকে। আগের ত্রৈমাসিকে ৩৯.৭ শতাংশ থেকে তা বেড়ে দাঁড়ায় ৩৯.৯ শতাংশে। তবে তা দীর্ঘস্থায়ী হয়নি। আবার এই হার পড়তে শুরু করে। জুন ২০১৯ ত্রৈমাসিকে নেমে আসে সর্বনিম্ন স্তরে।