নিউইয়র্ক: করোনা আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। সারা পৃথিবী জুড়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই মধ্যে গুরুত্বপূর্ণ আবেদন করলেন, রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস। সোমবার রাতে তিনি বলেন, করোনার হাত থেকে বাঁচতে অবিলম্বে বিশ্বব্যাপী সংঘর্ষবিরতি শুরু করতে হবে।

সাংবাদিক বৈঠকে তিনি বলেন, এই মুহুর্তে সব এয়ার স্ট্রাইক, গোলাবর্ষণ বন্ধ করা হোক, বরং এই মুহূর্তে সেনাবাহিনীকে লকডাউনের কাজে লাগানো হোক। গুতেরেস বলেন, ‘যুদ্ধের রোগকে বিদায় জানিয়ে এই মুহূর্তে সেই মারণ রোগের বিরুদ্ধে লড়াই শুরু করা হোক যা সারা বিশ্বকে ঝাঁঝরা করে দিচ্ছে।’

উল্লেখ্য, বর্তমানে সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৩ লক্ষ ৮১ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৬ হাজার ৫৫৮ জনের। ভারতে বর্তমানে আক্রান্তের সংখ্যা ৫০৮। দেশে মৃত্যু হয়েছে ১০ জন ব্যক্তির।

অন্যদিকে কলকাতাতেও থাবা বসিয়েছে মারণ করোনা। মঙ্গলবার সকালে রাজ্যে আরও দুই করণ আক্রান্তের হদিস মেলে। সম্প্রতি বিদেশ থেকে ফিরে ছিলেন ওই দুজন। বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি রয়েছেন তারা এ রাজ্যে কারণ আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল নয়। সোমবারই করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় দমদমের এক ব্যক্তির।

অপরদিকে করোনা মোকাবিলায় লাল ড্রাগনের দেশকে পাশে পেল ভারত। ভিডিও বার্তায় করোনা মোকাবিলায় ভারতের পাশে থাকার বার্তা দিল চিন। বেজিং- এর তরফে জানানো হয়েছে কোভিড-১৯ এর মোকাবিলায় তাঁরা ভারতকে সাহায্য করতে প্রস্তুত।