ফাইল ছবি৷

নিউজ ডেস্ক, নয়াদিল্লি : আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগা দিবস। সেই উপলক্ষ্যে গোটা দেশ জুড়ে পালিত হবে আন্তর্জাতিক যোগা দিবস। বিভিন্ন সংস্থা থেকে প্রতিষ্ঠানে পালিত হবে বিভিন্ন কর্মসূচি। শিক্ষাঙ্গনও যাতে এবিষয়ে সমান গুরুত্ব দেয় সেই বিষয়ে নজর দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন(UGC)। দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক যোগা দিবস পালন করতে হবে বলে নির্দেশিকা জারি করল কমিশন।

সমস্ত বিশ্ববিদ্যালয়কেই এই নির্দেশ পালন করতে হবে বলে জানান হয়েছে কমিশনের নির্দেশিকায়। দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছেই পাঠান হয়েছে এই নির্দেশিকা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব রাজেশ জৈন নির্দেশনামায় জানিয়েছেন, “আগামী ২১ জুন দেশে সর্বত্র পালিত হবে আন্তর্জাতিক যোগা দিবস। তাই আপনাদের প্রতিষ্ঠানে এই দিনটি উপলক্ষ্যে কর্মসূচি গ্রহণ করা হোক।”

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে এই নির্দেশিকায় বলা হয়েছে আয়ুশ মন্ত্রকের তরফ থেকে যোগার বিভিন্ন কলাকৌশল অন্তর্ভুক্ত করে সাহায্য করা হবে বিশ্ববিদ্যালয়গুলির কর্মসূচিতে।

আরও বলা হয়েছে, “আগের বছরের মত এই বছরও যোগা দিবসের কর্মসূচি গ্রহণ করতে বলা হয়েছে। সাধারণ যোগাসনের কৌশলগুলির অন্তর্ভুক্তিকরণের মাধ্যমে মানুষের মধ্যে এর বিস্তার ঘটাতে হবে। যাতে শুধুমাত্র যোগা দিবসের দিন নয় বছরের সব দিনই মানুষ এই অভ্যেসে রত থাকেন। তাই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তরফে জানান হচ্ছে সমস্ত বিদ্যালয়কেই ২১ তারিখ যোগা দিবসের কর্মসূচি গ্রহণ করতে হবে। এদিন সকাল সাতটা থেকে আটটার মধ্যে কর্মসূচি বাস্তবায়িত করতে হবে। বিশ্ববিদ্যালয়ের সমস্ত অধ্যাপক, শিক্ষক, অশিক্ষক কর্মী থেকে ছাত্রছাত্রী সকলকেই অংশগ্রহণ করতে হবে কর্মসূচিতে।”