লিসবন: বৃহস্পতিবার কোয়ার্টার ফাইনালে থ্রিলার জয়ে আড়াই দশক পর নিশ্চিত হয়েছে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল। পিছিয়ে পড়েও শেষদিকে তিন মিনিটে দু’গোল দিয়ে ইতালির ক্লাব আটলান্টাকে নক-আউট করেছেন নেইমার, এমবাপেরা। কিন্তু সেই থ্রিলার জয়ের মূল্য জরিমানা দিয়ে চোকাতে হচ্ছে প্যারিসের ক্লাবটিকে। শুক্রবার প্যারিস সা জাঁ’কে ৩০ হাজার ইউরো জরিমানা করেছে ইউরোপিয়ান ফুটবলের গভর্নিং বডি উয়েফা।

প্রথম কোয়ার্টার ফাইনালে প্রথমার্ধে পাসালিচের গোলে পিছিয়ে পড়েছিল পিএসজি। অভিযোগ, বিরতিতে লকাররুমে পিছিয়ে পড়া দলকে পেপটক দিতে এতোটাই মগ্ন ছিলেন কোভ থমাস টাচেল, যে বিরতির পর মাঠে নামতে দেরি করে ফেলেন নেইমাররা। আর সেই কারণেই শাস্তিস্বরূপ ফ্রান্সের চ্যাম্পিয়ন দলটিকে মোটা অংকের জরিমানা করেছে চ্যাম্পিয়ন্স লিগের শৃঙ্খলারক্ষা কমিটি। দলকে জরিমানার পাশাপাশি সতর্ক করা হয়েছে ক্লাবের জার্মান কোচকেও। শৃঙ্খলারক্ষা কমিটি গোটা বিষয়টির জন্য নেইমারদের বস টাচেলকেই কাঠগড়ায় তুলেছে।

ব্রডকাস্টিং চ্যানেলের নির্ধারিত সূচিতে হেরফের হয়ে যেতে পারে। সেকথা মাথায় রেখেই বিরতির পর লকাররুম থেকে নির্দিষ্ট সময়ে মাঠে প্রবেশ না করলে সংশ্লিষ্ট দলকে শাস্তি দিয়ে থাকে ফুটবল গভর্নিং বডিগুলো কিংবা তাদের শৃঙ্খলারক্ষা কমিটি। প্যারিস সা জাঁ’র ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। উল্লেখ্য, পাসালিচের গোলে পিছিয়ে পড়া পিএসজি বৃহস্পতিবার নির্ধারিত সময়ের একদম শেষ মিনিটে ম্যাচে সমতা ফেরায়। সৌজন্যে মার্কুইনহোস। দেশোয়ালি নেইমারের পাস থেকে মার্কুইনহোসের আলতো টোকা বিপক্ষ ডিফেন্ডারের পায়ে প্রতিহত হয়ে খুঁজে নেয় গোলের ঠিকানা।

পিএসজি সমতা ফেরানোর পর সবাই যখন অতিরিক্ত সময়ের প্রস্তুতি নিচ্ছে তখন ফের ম্যাজিক। সংযুক্তি সময়ের তৃতীয় মিনিটে এমবাপে-এরিক চৌপো মটিং’য়ের যুগলবন্দি জয়সূচক গোল এনে দেয় পিএসজি’কে। ফরাসি স্ট্রাইকারের পাস থেকে স্লাইডারে বল জালে রেখে জয়সূচক গোলটি করে যান ক্যামেরুন স্ট্রাইকার মটিং। শেষ চারে বুন্দেসলিগা ক্লাব আরবি লেইপজিগের মুখোমুখি হবে ফ্রান্সের ক্লাবটি। শুক্রবার দ্বিতীয় সেমিতে যারা অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে প্রথমবারের জন্য চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে পা রেখেছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও