প্রিকোয়ার্টার ফাইনালের লড়াই শেষ। গত মার্চে লকডাউনের আগে ৪টি দলের ভাগ্য নিশ্চিত ছিল কোয়ার্টারে। কিন্তু দ্বিতীয় লেগের বাকি চারটি ম্যাচ আটকে থাকায় কোয়ার্টার ফাইনালে বাকি ৪টি দলের ভাগ্য ঝুলে ছিল। শুক্রবার এবং শনিবার বাকি চারটি ম্যাচের মধ্যে দিয়ে কোয়ার্টারে নিজেদের জায়গা পাকা করল বাকি ৪টি দল।

কোয়ার্টার ফাইনালে আটলান্টা বনাম পিএসজি এবং আরবি লেইপজিগ বনাম অ্যাটলেটিকো মাদ্রিদের লড়াই নির্ধারিত ছিল আগেই। শেষ চারটি ম্যাচ থেকে কোয়ার্টার ফাইনালে পৌঁছল যথাক্রমে ম্যাঞ্চেস্টার সিটি, লিয়ঁ, বার্সেলোনা এবং বায়ার্ন মিউনিখ। প্রথম লেগে অ্যাওয়ে ম্যাচে গোলে এগিয়ে থাকার পর শুক্রবার ঘরের মাঠে দ্বিতীয় লেগের ম্যাচেও সদ্য লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে গোলে হারায় ম্যাঞ্চেস্টার সিটি। এগ্রিগেটে গোলে জিতে শেষ আট নিশ্চিত করে স্কাই ব্লুজরা।

অন্য ম্যাচে প্রথম লেগে লিয়ঁর কাছে গোলে পিছিয়ে থাকা জুভেন্তাস গোলে জিতলেও শেষরক্ষা হয়নি। অ্যাওয়ে গোলের সুবাদে ওল্ড লেডিকে পিছনে ফেলে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে জায়গা করে নেয় লিয়ঁ। বিফলে যায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জোড়া গোল। এরপর শনিবার দ্বিতীয় লেগের ম্যাচে বাকি দুটি ম্যাচে মুখোমুখি হয় বার্সেলোনানাপোলি এবং বায়ার্ন মিউনিখচেলসি। প্রথম লেগে বার্সেলোনানাপোলি গোলে শেষ হওয়ার পর দ্বিতীয় লেগে শনিবার ঘরের মাঠে গোলে জিতে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে বার্সেলোনা।

অন্য ম্যাচে লেওয়ানদোস্কির জোড়া গোলে প্রথম লেগে গোলে এগিয়ে থাকা বায়ার্ন দ্বিতীয় লেগে গোলে জিতে শেষ আট নিশ্চিত করে। অর্থাৎ, শেষ আটের লড়াইয়ে ম্যান সিটির মুখোমুখি হবে লিয়ঁ। অপর হাইভোল্টেজ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি বার্সেলোনাবায়ার্ন মিউনিখ।

একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক কোয়ার্টার ফাইনালের সূচিতে:

আটলান্টা বনাম পিএসজি: ১৩ অগস্টভারতীয় সময় রাত ১২টা৩০মিনিট

আরবি লেইপজিগ বনাম অ্যাটলেটিকো মাদ্রিদ: ১৪ অগস্টভারতীয় সময় রাত ১২টা৩০মিনিট

বার্সেলোনা বনাম বায়ার্ন মিউনিখ: ১৫অগস্টভারতীয় সময় রাত ১২টা৩০মিনিট

ম্যাঞ্চেস্টার সিটি বনাম লিয়ঁ: ১৬ অগস্টভারতীয় সময় ১২টা৩০মিনিট

(ম্যাচগুলি অনুষ্ঠিত হবে লিসবনে)     

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও