নয়াদিল্লি : অনলাইন ক্যাব পরিষেবা সংস্থা উবের নয়া নির্দেশিকা জারি করল এংদের যাত্রী ও ক্যাব চালকদের জন্য। জানানো হয়েছে উবের চড়লেই এবার থেকে মানতে হবে এই সব নিয়ম।

উবের পুল অর্থাৎ শেয়ার ক্যাব পরিষেবা বন্ধ করে দিয়েছে এই সংস্থা। কারণ একই ক্যাবে দুজন যাত্রীর বেশি চড়বে বলে সাফ জানিয়ে দিয়েছে কেন্দ্র। সংস্থা জানাচ্ছে, ক্যাবের সামনের আসনে অর্থাৎ চালকের বাঁদিকে কোনও যাত্রী বসতে পারবেন না। যদি কোনও চালক মাস্ক না পরেন, তবে সংশ্লিষ্ট যাত্রী তাঁর যাত্রা বাতিল করতে পারেন।

এছাড়াও নির্দেশিকায় জানানো হয়েছে ফ্রেশ এয়ার মোডে গাড়ির ভিতরে চালানো যাবে এয়ার কন্ডিশনার। যাত্রীদের ব্যাগও তাঁদের নিজেদেরই বহন করতে হবে। চালক এতে সাহায্য করবেন না।

চালকদের জন্য বিশেষ নির্দেশ

থ্রি স্টেপ চেকলিস্ট জারি করা হয়েছে চালকদের জন্য। উবের জানিয়েছে ক্যাবচালককে অবশ্যই মাস্ক পরতে হবে। গাড়ি বারবার জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। ড্রাইভার অ্যাপে রাখতে হবে কোভিড হাব। ক্যাব চালক যে মাস্ক পরেছেন, তার প্রমাণের জন্য প্রতিটি যাত্রা শুরুর আগে নিজের ছবি আপলোড করতে হবে। তবেই তিনি যাত্রা শুরু করতে পারবেন, নয়তো ট্রিপ শুরু হবে না।

উল্টো দিকে, যাত্রীরা যদি মাস্ক না পরে থাকেন, তবে চালকও ট্রিপ বাতিল করে দিতে পারেন বলে জানিয়েছে উবের। প্রতিটি ট্রিপের আগে স্যানিটাইজ করতে হবে গাড়ি। বিশেষত গাড়ির আসন, দরজার হাতল, জানলা স্যানিটাইজ করে নিতে হবে।

প্রয়োজন পড়লে স্যানিটাইজের বিষয়ে জানাতে ও করোনা মোকাবিলায় বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে ক্যাব চালককে। চালকের মোবাইলে রাখতে হবে আরোগ্য সেতু অ্যাপ।

এদিকে, এর আগে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে ছিল অ্যাপ ক্যাব পরিষেবা পেতে ডিজিটাল ট্রানজাকশনে জোর দিক ওলা উবের। সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব মেনে চলার কথা জানায় এই দুই সংস্থা। রেড জোনে যেহেতু অ্যাপ ক্যাব পরিষেবা মিলছে না, এর জেরে মুম্বই, কলকাতা, দিল্লি, হায়দরাবাদ, পুনে, বেঙ্গালুরু, চেন্নাই ও আহমেদাবাদে ওলা উবের এখনই চলবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছিল।

তবে চতুর্থ দফার লকডাউনে অনেকটাই শিথিলতা আনা হয়েছে। জানানো হয়েছে, রাজ্যগুলির মধ্যে গাড়ি চলাচল শুরু হতে পারে। তবে বন্ধ থাকছে ট্রেন, বিমান ও মেট্রো চলাচল।

তবে গাড়ি চলাচলের জন্য কিছু শর্ত আরোপ করা হয়েছে। কোন কোন রাজ্যের মধ্যে গাড়ি চলাচল করবে, তা ওই দুই মধ্যে অভ্যন্তরীণ সমঝোতার ভিত্তিতে জানানো হবে। একই নিয়ম লাগু হবে কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ক্ষেত্রে। তবে কনটেনমেন্ট জোনের মধ্যে কোনও গাড়ি চলাচল করবে না বলে জানানো হয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ