ফাইল ছবি

ঢাকা: অন্যান্য দিনের মতো কাজ চলছিল ব্যস্ততম গুলশন এলাকার সংযুক্ত আরব আমিরশাহীর ভিসা সেন্টারে। দুবাই যাওয়ার ভিসা এখান থেকেই নিতে আসেন বাংলাদেশিরা। বুধবার দুপুরে সেই ভবনে প্রবল বিস্ফোরণ হয়।

বিবিসি জানাচ্ছে, গুলশন এলাকার আমিরশাহীর দূতাবাসের ভিসা পকার্যালয়ে একটি বিস্ফোরণে অন্ততঃ এক জনের মৃত্যু হয়েছে। ছয় জন জখম হয়েছেন। আহতদের চিকিৎসা চলছে বেসরকারি হাসপাতালে।

ঢাকা মহানগর পুলিশের ডিপ্লোম্যাটিক সিকিউরিটির সহকারী পুলিশ কমিশনার দেবাশিস কর্মকার বিবিসি কে জানিয়েছেন, কয়েকজন আহত হয়েছেন। গুলশন এলাকার অতিরিক্ত পুলিশ কমিশনার নাজমুল হাসান ফিরোজ জানাচ্ছেন, বোমা নিষ্ক্রিয়করণ দলও সেখানে গিয়েছে।

তিনি বলছেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এসির বিস্ফোরণ থেকে এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে। দমকল বিভাগের কর্মকর্তা আবুল কালাম আজাদ বলছেন, এসির মেরামত করার সময় বিস্ফোরণের ঘটনাটি ঘটে। এক মেরামত কর্মী ঘটনাস্থলেই মারা গেছেন।

ঢাকার গুলশন ২ নম্বর এলাকায় এম্পোরি ফাইনান্সিয়াল সেন্টার নামে একটি বহুতল ভবনের একটি তলায় ছিল সংযুক্ত আরব আমিরশাহীর এই ভিসা প্রসেসিং সেন্টার। তবে আমিরশাহীর মূল দূতাবাস ভবন এই এলাকায় নয়।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।