ওয়াশিংটন:  আইএসের বিরুদ্ধে লড়াই আরও জোরদার করছে আমেরিকা। ইরাকে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে আরও ৫৬০ জন সেনা পাঠাচ্ছে ওয়াশিংটন।
মার্কিন প্রতিরক্ষাসচিব অ্যাশ কার্টার জানিয়েছেন, নতুন সেনা সদস্যরা যোগ দিলে ইরাকে মার্কিন সেনার সংখ্যা দাঁড়াবে ৪,৬৫০ জন। এদের মধ্যে বেশিরভাগ মার্কিন সেনাই ইরাকি সেনাকে সাহায্য এবং যুদ্ধের কৌশল শেখাতে নিয়োজিত রয়েছে। আইএসের শক্তঘাঁটি হিসেবে পরিচিত মসুল উদ্ধারে কৌশল ও যুদ্ধকৌশল বিশেষজ্ঞ এই বাড়তি সেনারা স্থানীয় সেনাদের পরিকল্পনায় সাহায্য করবে বলে জানিয়েছেন প্রতিরক্ষাসচিব।
জানা গিয়েছে, নয়া সেনা সদস্যরা কায়ারা বিমান ঘাঁটিতে অবস্থান করবেন। এই ঘাঁটিটি গত শনিবার আইএস জঙ্গিদের হাত থেকে ইরাকি সরকারি বাহিনী উদ্ধার করে। বিমানঘাঁটিটির অবস্থান মসুলের ৪০ মাইল দক্ষিণে। ইরাকি শহরগুলোর মধ্যে এখন একমাত্র মসুলই আইএস জঙ্গিদের নিয়ন্ত্রণে রয়েছে।
২০১৪ সালের জুনে আইএস ইরাকি সেনাদের তাড়িয়ে মসুল দখল করে নেয়। সিরিয়া ও ইরাকে যে শহরগুলোতে আইএস নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছিল সেই শহরগুলোর মধ্যে মসুলই সবচেয়ে বড়। ইরাকিবাহিনীর লক্ষ্য এখন মসুল উদ্ধার করা। আর সেই লক্ষ্যেই আরও মার্কিন সেনা পাঠাল ওবামা প্রশাসন।