সুরাট: আশ্চর্য মহাকাশ! প্রতিনিয়ত কতই না ঘটনা ঘটে চলেছে মহাশূন্যে। জানার শেষ নেই মহাকাশ সম্মন্ধে। আর এই অজানা মহাকাশকে আরও ভালোভাবে জানতে গিয়ে এবার নতুন একটি গ্রহানুর আবিষ্কার করে ফেলল দশম শ্রেনীর দুই পড়ুয়া।

জানা গিয়েছে, পৃথিবীর কাছাকাছি রয়েছে আরও একটি গ্রহানু। আর এই নতুন গ্রহানুর সন্ধান দিয়ে তাক লাগিয়ে দিয়েছে গুজরাটের সুরাটের বাসিন্দা তথা দশম শ্রেণীতে পাঠরতা দুই পড়ুয়া। সম্প্রতি তারা পৃথিবীর কাছাকাছি আরও একটি গ্রহাণুর উপস্থিতি রয়েছে তা আবিষ্কার করে।

শুধু তাই নয়, পৃথিবীর কাছে থাকা ওই গ্রহানুটির উপস্থিতি নিশ্চিত করেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আরও জানা গিয়েছে, (এইচএলভি ২৫১৪) হিসাবে পরিচিত গ্রহাণুটি ভবিষ্যতে আমাদের পৃথিবীর পাশ দিয়ে চলে যাবে।

গুজরাতের সুরাট থেকে আসা ওই দুই ছাত্রী হল, বৈদেহি ভেকারিয়া সঞ্জয়ভাই এবং রাধিকা লখানি। সম্প্রতি তারা একটি আন্তর্জাতিক অভিযানের পরীক্ষায় অংশ নিয়ে নয়া এই গ্রহানুটি আবিষ্কার করে। যেখানে পিপি সাভানী চৈতন্য বিদ্যাসংকুল নামে একটি সিবিএসই মাধ্যমের স্কুলের ছাত্রীরা ‘অল ইন্ডিয়া গ্রহাণু অনুসন্ধান অভিযান ২০২০’ নামে একটি দুই মাসের বিজ্ঞানভিত্তিক প্রোগ্রামে অংশ নিয়েছিল। আর ওই ওয়ার্কশপে অংশ নেওয়া দুই ছাত্রীই পৃথিবীর কাছে থাকা নতুন গ্রহানুটি আবিষ্কার করে চমকে দিয়েছে খোদ নাসার বিজ্ঞানীদের।

জানা গিয়েছে, টেক্সাসের আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান (আইএএসসি) এবং হার্ডিন সিমন্স বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় দুই মাসের এই কর্মশালাটি ‘স্পেস ইন্ডিয়া’ দ্বারা পরিচালিত হয়েছিল। শুধু তাই নয়, স্পেস ইন্ডিয়ার সোশ্যাল মিডিয়ায় চলতি বছর ২৪ জুলাই এই খবরটি প্রকাশ করা হয়।

ওই পোস্টে ডঃ প্যাট্রিক মিলার লিখেছেন, ”বৈদেহী এবং রাধিকা মঙ্গল গ্রহের কাছে থাকা একটি গ্রহানু আবিষ্কার করেছে। তিনি আরও বলেছেন, (এইচএলভি ২৫১৪) “সময়ের সঙ্গে সঙ্গে (10 ^ 6 বছর)” একটি “আর্থ-ক্রসিং গ্রহাণুতে” রূপান্তরিত হবে।” শুধু তাই নয়, ওই দুই ছাত্রীর এই আবিষ্কারকে স্বীকৃতি দিতে নাসা তাদের দুজনকেই একটি কনফার্মেশন মেইলও পাঠিয়েছে।

আরও জানা গিয়েছে, গ্রহানু আবিষ্কারের সময় তারা হাওয়াইয়ের প্যান স্টার্স দূরবীন ব্যবহার করেছিল। তবে যাই হোক এই দুই সুরাট ললনার বিষ্ময়কর আবিষ্কারে গর্বিত গোটা দেশ। নিজের মেয়ের অসামান্য কীর্তিতে গর্বিত বৈদেহী এবং রাধিকা লখানির বাবা।

এদিকে গুজরাটের কোনও ১৪ বছরের পড়ুয়া এই প্রথম যুগান্তকারী আবিষ্কার করল। অন্যদিকে গোটা দেশে এই নিয়ে চতুর্থবার এমন ঘটনা ঘটল। আর এই আবিষ্কারের খবর প্রকাশ্যে আসতেই অভিনন্দনের বন্য বইয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। গুজরাটের এই দুই পড়ুয়া গ্রহানু আবিষ্কারে সাফল্য লাভ করায় কুর্নিশ জানিয়েছে গোটা দেশবাসী।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও