ঢাকা:  মাঝ সমুদ্রে দুই জাহাজের মধ্যে সংঘর্ষ। সমুদ্রের মাঝে একটি ফিডার জাহাজের সঙ্গে তেলের ট্যাংকের মুখোমুখি সংঘর্ষ। যার জেরে চট্টগ্রাম বন্দরের চ্যানেলে তিন ঘন্টা বন্ধ থাকল সমস্ত পরিষেবা। যদিও তিন ঘন্টা পর ধীরে ধীরে স্বাভাবিক হয় সম্পূর্ণ পরিস্থিতি। খুলে দেওয়া হয় জাহাজ চলাচলের সমস্ত পথও। তবে এই ঘটনায় সাময়িক সমস্যা তৈরি হয়।

বন্দর সচিব ওমর ফারুক স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আজ শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে কর্ণফুলী চ্যানেলের চট্টগ্রাম ড্রাই ডক ও বোট ক্লাব সংলগ্ন অংশে মারাত্মক এই দুর্ঘটনা ঘটে। মুখোমুখি এই সংঘর্ষে ফিডার জাহাজ এক্সপ্রেস মহানন্দা এবং অয়েল ট্যাংকার এমটি বুর্গান ভয়ঙ্করভাবে ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু এই ঘটনায় হতাহতের কোনও ঘটনা ঘটেনি। ওমর ফারুক বলেন, শ্রীলঙ্কা থেকে সাড়ে সাতশ কনটেনার নিয়ে আসা এক্সপ্রেস মহানন্দা বন্দরে ঢুকছিল। আর এমটি বুর্গান ওই সময় চ্যানেল দিয়ে সাগরের দিকে বেরিয়ে যাচ্ছিল। আর সেই সময় চ্যানেলের ভিতরে দুই মালবাহী জাহাজের মুখোমুখি সংঘর্ষ হয়।

মুখোমুখি এই সংঘর্ষের কারণে দুই জাহাজের সামনের অংশ পরস্পরের সঙ্গে আটকে যায়। বন্দর কর্তৃপক্ষ পাঁচটি টাগবোট দিয়ে তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে জাহাজ দুটিকে আলাদা করে। আর এরপর নিরাপদ দূরত্বে সরিয়ে নোঙ্গর করে রাখে। এরপর বেলা সাড়ে ১১টার দিকে বন্দর চ্যানেল আবার খুলে দেওয়া হয় বলে জানিয়েছেন ওমর ফারুক। তিনি আরও বলেন, “এখন আর জাহাজ চলাচলে কোনও সমস্যা নেই।”