নয়াদিল্লি: ৩০ টি আসনে বিজেপি প্রার্থীর নাম আগেই ঘোষণা করা হয়েছিল। এবার প্রকাশ্যে এল নতুন ১০ কেন্দ্রের প্রার্থীর নাম। মঙ্গলবার বিকেলে সাংবাদিক বৈঠক করে সেই তালিকা প্রকাশ করেছে বিজেপি।

মুর্শিদাবাদ ও উলুবেড়িয়া সহ মোট ১০টি কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করেছেন বিজেপি নেতা অরুণ সিং। শুধুমাত্র পশ্চিমবঙ্গের নয়, একাধিক রাজ্যের প্রার্থীদের নামও এদিন ঘোষণা করা হয়েছে।

শান্তনু ঠাকুর

নতুন প্রার্থী তালিকা অনুযায়ী, বহরমপুর থেকে লড়বেন কৃষ্ণ জোয়ারদার আর্য, মুর্শিদাবাদ থেকে প্রার্থী হচ্ছেন হুমায়ুন কবীর। রানাঘাটে লড়বেন ড. মুকুল মনি অধিকারী, বনগাঁ কেন্দ্র থেকে লড়বেন মতুয়া মহাসঙ্ঘের অন্যতম সদস্য শান্তনু ঠাকুর।

আরও পড়ুন: বিজেপির বর্ধমান-দুর্গাপুরের সম্ভাব্য প্রার্থী অগ্নিমিত্রা পাল

এছাড়া, ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন নীলাঞ্জন রায় অর্থাৎ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রতিপক্ষ তিনি। হাওড়া থেকে লড়বেন রন্তিদেব সেনগুপ্ত। উলুবেড়িয়া থেকে প্রার্থী হচ্ছেন জয় বন্দ্যোপাধ্যায়।

কাঁথি কেন্দ্র থেকে লড়বেন ড. দেবাশীষ সামন্ত, বাঁকুড়া থেকে লড়বেন ড. সুভাষ সরকার ও বোলপুরের প্রার্থী রাম প্রসাদ দাস। অর্থাৎ এদিনের তালিকার পর বিজেপি রাজ্যের মোট ৪০টি আসনে প্রার্থী দিল। বাকি আছে আরও ২টি আসন।

এদিন বিজেপি তাদের দশম প্রার্থী তালিকা প্রকাশ করল। তালিকায় উত্তরপ্রদেশের ২৯ জন প্রার্থীর নাম রয়েছে। এর মধ্যে রামপুর থেকে লড়বেন সদ্য বিজেপিতে যোগ দেওয়া অভিনেত্রী জয়াপ্রদা।

আরও পড়ুন: চতুর্থ তালিকা বিজেপির: দেখুন বাংলার কোন কেন্দ্রে কে প্রার্থী

অন্যান্য গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছে বরুণ গান্ধী ও মানেকা গান্ধীর নাম। এবার দু’জনের কেন্দ্র বদল হয়েছে। এতদিন বরুণ গান্ধী লড়তেন সুলতানপুর থেকে ও মানেকা লড়তেন পিলভিট থেকে। এবার হবে উল্টোটা। অর্ধাৎ মানেকার কেন্দ্র হবে সুলতানপুর ও বরুণের পিলভিট।

রয়েছে উত্তরপ্রদেশের মন্ত্রী রীতা বহুগুণা যোশীর নামও।

রবিবার দার্জিলিং লোকসভা আসনের প্রার্থী নাম ঘোষণা করে বিজেপি। জানানো হয় বিজেপি’র হয়ে লড়বেন রাজু সিং বিস্ত৷তারও আগে বিজেপির একমাত্র মুসলিম প্রার্থীর নাম ঘোষণা করা হয়। জঙ্গিপুর লোকসভা থেকে বিজেপির হয়ে লড়বেন মাফুজা খাতুন৷ তবে মাফুজা বাদে এখনও পর্যন্ত বিজেপির আরও চারজন মহিলা প্রার্থী রয়েছেন৷ এরা সংখ্যালঘু নন৷

এর মধ্যেই বিজেপিতে যোগ দিয়েছেন দ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পাল। যদিও এখনও পর্যন্ত প্রার্থী তালিকায় তাঁর নাম শোনা যায়নি। এছাড়াও রাজ্যে বিজেপির প্রথম তালিকায় রয়েছে অর্জিন সিং, অনুপম হাজরা, সৌমিত্র খাঁ, ভারতী রঘোষের মত সদ্য বিজেপিতে যোগ দেওয়া নেতা-নেত্রীদের নাম।