নয়াদিল্লি: প্রধানমন্ত্রীর যাত্রা আরও সুরক্ষিত করার জন্য এবার ভারতে সেপ্টেম্বরের মধ্যে দুটি নতুন বোয়িং ৭৭৭। জানা গিয়েছে এই দুই বিশেষ বিমান প্রধানমন্ত্রীর এয়ার ইন্ডিয়ার বিমানের সঙ্গেই যুক্ত করা হবে। এই বোয়িং ৭৭৭ ক্ষেপণাস্ত্র হানা রুখতে সক্ষম বলেও জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে যাতে কোন রকম ঝুঁকি না থাকে সেই কারণে এই দুই বিশেষ বিমান আনানো হচ্ছে। জানা গিয়েছে অগস্টে শেষের দিকে আসবে প্রথম বিমান এবং দ্বিতীয়টি আসবে সেপ্টেম্বরে। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বিমানের মতই সাজানো হচ্ছে নরেন্দ্র মোদীর এই বিশেষ বিমান।

এতে থাকছে একাধিক সুবিধা। মিসাইল আক্রমণও ঠেকানো যাবে এই বিমান থেকে এছাড়াও থাকছে সেলফ প্রোটেকশন স্যুইট। আপাতত জানা গিয়েছে এই বিমান ব্যবহার করবেন প্রধানমন্ত্রী সহ রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি। আধিকারিকদের সুরক্ষার মাপকাঠিতে বিমানদুটি মার্কিন প্রেসিডেন্টের বিমানের সমকক্ষ হয়ে উঠবে। এর আগে ভিভিআইপিদের জন্য বোয়িং ৭৪৭ ব্যবহার করা হত।

তবে এয়ার ইন্ডিয়ার দুটি বিমানকে আমেরিকার কারখানাতে পাঠানো হয়েছিল নতুন করে সাজিয়ে তোলার জন্য। সেই বিমানই নতুন ভাবে সেজে ভারতে আসছে প্রধানমন্ত্রীর সুরক্ষার জন্য। পাশপাশি এই বিমানের ভিতরে থাকছে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা সামলানোর ব্যবস্থাও। অর্থাৎ কোন রকম নিরাপত্তাজনিত ঝুঁকি যাতে না হয় সেই কারণে এই নয়া পদক্ষেপ নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব