ফাইল ছবি

লখনউ: উত্তরপ্রদেশে পুলিশদের ওপর হামলার ঘটনায় সক্রিয় পুলিশ। দুটি পৃথক ঘটনায় বৃহস্পতিবার পুলিশের সঙ্গে এনকাউন্টারে নিহত অভিযুক্ত বিকাশ দুবের অন্যতম দুই সহযোগী।

বিকাশ দুবের ওই দুই সহযোগীর নাম প্রভাত মিশ্র এবং বহুয়া দুবে। উত্তরপ্রদেশের আটজন পুলিশ সদস্যের হত্যার মামলায় জড়িত থাকার অভিযোগে হরিয়ানা পুলিশ যে তিন ব্যক্তিকে ফরিদাবাদে গ্রেফতার করেছিল তাঁদের মধ্যে একজন হলেন এই প্রভাত মিশ্র। ট্রানজিট রিমান্ডে ফরিদাবাদ থেকে কানপুর আনার সময় সে পালানোর চেষ্টা করলে পুলিশ তাঁকে গুলি করে।

ইউপি এডিজি প্রশান্ত কুমার বলেন, “গতকাল গ্রেপ্তার হওয়া তিন ব্যক্তির মধ্যে প্রভাত মিশ্র পালানোর চেষ্টা করার সময় পুলিশ তাকে গুলি করে, ফলে মৃত্যু হয় তাঁর।”

উল্লেখ্য, দুবের উপস্থিতি সম্পর্কে তথ্য পেয়ে ফরিদাবাদে হরিয়ানা পুলিশ অভিযান চালায়। সেই অপারেশনে কার্তিকে ওরফে প্রভাত, অঙ্কুর ও শ্রাবণকে গ্রেপ্তার করা হয়। তাঁদের কাছ থেকে বেশ কিছু অস্ত্র ও গুলি উদ্ধার করে পুলিশ।

এডিজি জানিয়েছেন, প্রভাত মিশ্রকে কানপুরে আনার সময় পুলিশ ভ্যানটি খারাপ হয়ে গিয়েছিল, সে সময় পরিস্থিতির সুযোগে এক পুলিশের কাছ থেকে পিস্তল ছিনিয়ে নিয়ে পুলিশের দিকে গুলি ছুঁড়ে পালাতে চেষ্টা করে প্রভাত। পুলিশ পাল্টা গুলি চালালে মারা যায় সে।

অন্যদিকে বুধবার দুপুরে আরেক ঘনিষ্ঠ সহযোগী অমর দুবে হামিরপুরে পুলিশের সাথে গুলির লড়াইয়ে মারা যায়। পুলিশ জানিয়েছে ওই অপরাধীর কাছে একটি অবৈধ আধা-স্বয়ংক্রিয় পিস্তল ছিল।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ