আঙ্কারা:  রাশিয়ান রাষ্ট্রদূতকে গুলি করে মারার ঘটনায় তীব্র আতঙ্ক ছড়িয়েছে গোটা দেশজুড়ে। নিরাপত্তার কারণে রাতারাতি বন্ধ করে দেওয়া হল রাজধানী আঙ্কারার মার্কিন দূতাবাস। শুধু তাই নয়, সেই দেশে বসবাসকারী মার্কিন নাগরিকদেরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আমেরিকা। যাতে তারা ওই এলাকায় না যায় সেজন্যেও পরামর্শ দেওয়া হয়েছে।

ঘটনাস্থল অর্থাৎ আর্ট গ্যালারি থেকে প্রায় আড়াই মাইল দূরে মার্কিন দূতাবাস অবস্থিত। সেখানে রীতিমত টেনশনের পরিস্থিতি তৈরি হয়েছে। মার্কিন টুইট বার্তায় বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব মার্কিন নাগরিককে দূতাবাস চত্বরের কাছাকাছি এলাকা এড়িয়ে চলা উচিত। এ ছাড়া, বার্তায় মার্কিন নাগরিকদের দক্ষিণপূর্ব তুরস্ক সফর এড়িয়ে চলার পরামর্শের পাশাপাশি গোটা তুরস্ক ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা নিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, রাজধানীতে একটি ছবির প্রদর্শনী অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় শিয়ান রাষ্ট্রদূত অ্যান্ড্রে কারলভের উপর হামলা হয়৷ কারলভ ছাড়াও গুলিতে জখম হয়েছে আরও তিনজন৷রাশিয়ার প্রশাসনে সূত্রে খবর, হামলার পেছনে থাকতে পারে আইএস জঙ্গি গোষ্ঠীর হাত৷ ইতিমধ্যে তদন্তের জন্য তুরস্কের সঙ্গে যোগাযোগ শুরু করেছে রাশিয়া৷ ২০১৩ সাল থেকে তুরস্কে রাশিয়ার রাষ্ট্রদূত হিসেবে কাজ করছেন অ্যান্ড্রে কারলভ৷