ইস্তানবুল: অগস্টে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল আয়োজনে প্রস্তুত তুরস্ক। বুধবার ইউরোপ সেরা টুর্নামেন্টের স্থগিত হয়ে যাওয়া ফাইনাল অগাস্টে আয়োজন করতে চেয়ে এক বিবৃতি জারি করেছে সেদেশের ফুটবল ফেডারেশন।

উল্লেখ্য, গত মার্চে করোনার জেরে তৈরি হওয়া অভূতপূর্ব পরিস্থিতি আঁচ করে মে মাসে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল স্থগিত করে দেয় উয়েফা। প্রাথমিকভাবে তুরস্কের রাজধানী ইস্তানবুলে চলতি মাসে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল অনুষ্ঠিত হওয়ার ছিল। পরিবর্তিত পরিস্থিতিতে আগামী অগাস্টে সেই ফাইনাল আয়োজনে প্রস্তুত বলে এদিন দাবি করেছে তুরস্ক ফুটবল ফেডারেশন। যদিও উয়েফার তরফে চ্যাম্পিয়ন্স লিগ পুনরায় শুরু করা নিয়ে কোনও বিজ্ঞপ্তি এখনও জারি হয়নি।

একইসঙ্গে করোনা পরবর্তী সময় দেশে ফুটবল ফেরাতে উদ্যোগী তুরস্কে প্রিমিয়র ডিভিশন ফুটবল লিগ পুনরায় চালু হচ্ছে আগামী ১২ জুন থেকে। বুধবার বিবৃতি মারফৎ সেই কথা জানিয়েছেন তুরস্ক ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নিহাত ওজদেমির। তিনি আরও জানান তুরস্কের প্রিমিয়র ডিভিশন ফুটবল লিগ ২৬ জুলাইয়ের মধ্যে শেষ করার লক্ষ্য নিয়ে এগোচ্ছেন তারা।

নিহাত জানিয়েছেন পরিবর্তিত পরিস্থিতিতে যে ক্রীড়াসূচি তৈরির কাজ চলছে তাতে সপ্তাহান্তে ৭টি করে ম্যাচ এবং সপ্তাহের সাধারণ দিনগুলিতে ১টি করে ম্যাচ খেলানোর কথা ভাবছে তুরস্ক ফুটবল ফেডারেশন। টেলিভিশন কনফারেন্সে এদিন তুরস্ক ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট জানিয়েছেন, ‘আমরা জুলাইয়ের শেষে আমাদের নিজেদের লিগ শেষ করতে বদ্ধপরিকর। মাঠেই আমরা বিজয়ী দলের হাতে ট্রফি তুলে দেব। এরপর অগাস্টে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল আয়োজন করে আমাদের মরশুম শেষ করব।’

উল্লেখ্য, তুরস্কের পাশাপাশি ফুটবল ফেরাতে অগ্রণী হয়েছে ইতালি, জার্মানি, স্পেনের মত দেশগুলি। বুধবার থেকে ঘোষণা মতো ফুটবলারদের অনুশীলন শুরু করে দিল লা-লিগার দলগুলি। যদিও প্রথমদিন ক্লাবের উদ্যোগে ফুটবলারদের স্বাস্থ্যপরীক্ষা করা হয়। ক্লাবের উদ্যোগে কোভিড১৯ পরীক্ষা হয় লিওনেল মেসি, করিম বেনজেমাদের। অন্যদিকে অনুশীলনের প্রক্রিয়া শুরু করেছে সিরি-‘এ’ ক্লাবগুলিও। তবে ইতালিতে ফিরলেও এখনই অনুশীলনে নামা হচ্ছে না রোনাল্ডোর। আপাতত ক্লাবের নির্দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইনে জুভেন্তাস মহাতারকা।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।