মস্কো:সিরিয়ার উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে সন্ত্রাসবাদীদের প্রতি সমর্থন দেওয়া বন্ধ করার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানাল রাশিয়া। পাশাপাশি তুর্কি সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠীর উপর রাশিয়া নতুন করে বিমান হামলা চালিয়েছে।

এদিকে, ইদলিব প্রদেশে উগ্রবাদী সন্ত্রাসীদের একটি বড় ধরনের হামলা প্রতিহত করেছে সিরিয়ার সামরিক বাহিনী। গতকাল (বৃহস্পতিবার) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, যে কোনও রকমের দুর্ঘটনা এড়ানোর জন্য সন্ত্রাসীদের প্রতি সমর্থন ও তাদের হাতে অস্ত্র তুলে দেওয়া তুরস্ককে বন্ধ করতে হবে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সন্ত্রাসবাদীদের হাতে অস্ত্র তুলে দেওয়ার জন্য তুরস্ককে সরাসরি দায়ী করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সিরিয়ার সেনাবাহিনীর উপরে সন্ত্রাসবাদীরা যে গোলাবর্ষণ করেছে তা তুরস্কে তৈরি এবং একথা আঙ্কারাকে জানানো হয়েছে। রুশ মন্ত্রণালয় বলেছে, সন্ত্রাসীদের প্রতি তুরস্কের সমর্থনের ঘটনা এটিই প্রথম নয়।

এর আগে, বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান সিরিয়ার ইদলিবে অভিযান চালানোর যে ঘোষণা করেছিলেন তার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছিল রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি মেদভেদেভ বলেছিলেন, তুরস্ক যদি সিরিয়ার সেনাদের ওপর হামলা চালায় তাহলে খুব খারাপ দৃশ্যপট তৈরি হবে।

ইদলিব প্রদেশে উগ্র তাকফিরি সন্ত্রাসী হায়াতে তাহরির আশ-শাম তৎপর রয়েছে এবং তাদের প্রতি অকুণ্ঠ সমর্থন দিয়ে আসছে তুরস্ক।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ