কলকাতা: টাটা স্টিল কলকাতা 25K। আইএএএফ’র সিলভার লেবেলে পৃথিবীর একমাত্র 25K ম্যারাথন। আগামী ১৫ ডিসেম্বর তিলোত্তমায় মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে ম্যারাথনের ষষ্ঠ সংস্করণ। ২৫ কিলোমিটার দৌড় প্রতিযোগিতা এতদিন অবধি ছিল ব্রোঞ্জ স্তরে। এবার সিলভার লেভেলে উন্নীত হওয়া টিএসকে 25K’র মুকুটে নিঃসন্দেহে নয়া পালক। তবে শহর কলকাতার ক্রীড়া অনুরাগীদের উত্তাপ বাড়িয়ে ম্যারাথনের ইন্টারন্যাশনাল ইভেন্ট অ্যাম্বাসাডর হিসেবে আসন্ন টিএসকে 25K’তে হাজির থাকবেন প্রাক্তন আর্জেন্তাইন ফুটবল তারকা হার্নান ক্রেসপো।

অর্থাৎ, প্রথমসারির ম্যারাথন রানারদের পাশাপাশি আগামী ১৫ ডিসেম্বর কলকাতা সাদরে বরণ করে নেবে ১৯ বছর ফুটবল কেরিয়ারে তিনশোরও বেশি গোল করা ক্রেসপোকে। বিশ্ব ফুটবলে সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকারের উপস্থিতিতে ষষ্ঠ টিএসকে 25K যে আরও বর্ণময় হয়ে উঠবে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। ১৯৯৮, ২০০২, ২০০৬ বিশ্বকাপ খেলা ক্রেসপো ৩৫ গোল করে দেশের জার্সি গায়ে চতুর্থ সর্বোচ্চ গোলস্কোরার।

ইন্টারন্যাশনাল ইভেন্ট অ্যাম্বাসাডর হিসেবে টিএসকে 25K’তে অংশগ্রহণের ব্যাপারে বেশ উচ্ছ্বসিত প্রাক্তন আর্জেন্তাইন ফুটবল তারকা। এ প্রসঙ্গে ক্রেসপো জানিয়েছেন, ‘টাটা স্টিল কলকাতা 25K’র অংশ হতে পেরে অত্যন্ত সম্মানিত বোধ করছি।’ পাশাপাশি কলকাতা শহর এবং ম্যারাথন প্রসঙ্গে প্রাক্তন চেলসি-ইন্টার মিলান তারকা বলেন, ‘ফুটবলার হিসেবে আমার জীবনে দৌড় একটা বিরাট ভূমিকা পালন করেছিল। আর্জেন্তিনা কলকাতার মাটিতে একবার খেলেছিল এবং আমি জানি আর্জেন্তিনাকে নিয়ে এ শহরের আবেগের কথা। তাই আমি এখন থেকেই বাড়ি বাড়ি অনুভব করছি।’ একইসঙ্গে আন্তর্জাতিক এই স্পোর্টিং ইভেন্টে অংশগ্রহণকারী সমস্ত প্রতিযোগীদের শুভেচ্ছাও জানিয়েছেন হার্নান।

কলকাতার এই ঐতিহ্যশালী রোড রেসের জন্য বিশেষ ভাবে স্টিলের এই পদক তৈরি করেছে টাটা স্টিল কর্তৃপক্ষ৷ নাম দেওয়া হয়েছে ‘মেডেল অফ স্টিল’৷ প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীরা যথারীতি গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ পদক গলায় ঝোলাবেন৷ রেস শেষ করা বাকি প্রতিযোগীরা পাবেন এই মেডেল অফ স্টিল৷ ইতিমধ্যেই কলকাতা ২৫কে’তে অংশ নেওয়ার জন্য সম্মতি জানিয়েছেন ইজরায়েলের লোনাহ স্যালপিটার৷ টুর্নামেন্টে দু’বারের ব্রোঞ্জজয়ী ফেইলুনা মাতাঙ্গা এবারও অংশ নেবেন কলকাতার এই রোড রেসে৷এছাড়া তারিকু বেকেলে, সেগেই তুইমেই, ফারাজা দামাসি, ড্যানিয়েল শেবি, বার্কে দেবেলে, গুতেনি শোনে প্রমুখ অংশ নেবেন এবারের প্রতিযোগিতায়৷