ফাইল ছবি

ওয়াশিংটন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭০ তম জন্মদিনে তাঁকে ‘দুর্দান্ত নেতা ও বিশ্বস্ত বন্ধু’ হিসেবে প্রশংসা করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্ম হয়। বৃহস্পতিবার ৭০ বছর পূর্ণ করলেন তিনি।

স্থানীয় সময়ানুযায়ী বৃহস্পতিবার বিকেলে ডোনাল্ড ট্রাম্প টুইট করে বলেন, “আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ৭০ তম জন্মদিনের শুভেচ্ছা জানাই। বড় নেতা ও বিশ্বস্ত বন্ধু’কে জন্মদিনের অনেক শুভেচ্ছা।”

একই সঙ্গে “নমস্তে ট্রাম্প” অনুষ্ঠানের মেলানিয়া ট্রাম্পের সঙ্গে মোদী ও তাঁর একটি ছবিও পোস্ট করেন মার্কিন রাষ্ট্রপতি। ছবিতে দেখা যাচ্ছে, ট্রাম্প ও মোদী দুজনে হাত ধরে হাত ওপরের দিকে তুলেছেন। আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে ১২৫০০০ জনতার সামনে হাজির হয়েছিলেন এই দুই নেতা। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন একটি “নতুন ইতিহাস” তৈরি হচ্ছে।

শুধু ট্রাম্প নন, মোদীকে তার জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন শিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল সহ একাধিক বিশ্বনেতারা।

পুতিন এবং মার্কেল মোদীকে চিঠি লেখেন এবং জনসন এবং আরও বেশ কয়েকজন নেতা টুইট করেন। যারা টুইটারে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন মোদী তাদের ব্যক্তিগতভাবে আলাদা আলাদা করে প্রতিক্রিয়াও জানিয়েছেন।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।