ওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন, আপাতত ৬০ দিন স্থগিত থাকবে আমেরিকার অভিবাসনের জন্য গ্রীন কার্ড দেওয়ার প্রক্রিয়া । মার্কিন প্রেসিডেন্টের মতে, করোনা সংকটের জেরে রীতিমতো কোপ পড়েছে কর্মসংস্থানে। আর ট্রাম্প মনে করছেন, আপাতত‌ অভিভাষণ নীতির পরিবর্তন আনলে মার্কিন নাগরিকদের বর্তমান পরিস্থিতিতে চাকরি পাওয়ার ক্ষেত্রে সুবিধা হবে।

বিশ্বজুড়ে করোনা অতি মহামারীর আকার ধারণ করেছে। করোনার থাবা পড়েছে মার্কিন মুলুকেও । ইতিমধ্যে সেখানে ৪৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ফলে এই অতি মহামারীর প্রেক্ষিতেই হোয়াইট হাউসে মঙ্গলবার বিবৃতি দেওয়ার সময় ট্রাম্প গ্রীন কার্ড দেওয়ার প্রক্রিয়া আপাতত ৬০দিন স্থগিত রাখার কথা ঘোষণা করেন। তার যুক্তি, এখন অভিবাসন স্থগিত রাখলে করোনা পরবর্তী সময়ে যখন মার্কিন মুলুকে কাজকর্ম শুরু হবে তখন সে দেশের নাগরিকরাই অগ্রাধিকার পাবে।

আপাতত ৬০ দিনের জন্য স্থগিতের কথা বলা হয়েছে ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে তবে তার পরে ফের পুরনো নীতিই অনুসরণ আমেরিকা করবে কিনা? সাংবাদিকরা এমন প্রশ্ন তোলায় মার্কিন প্রেসিডেন্ট ইঙ্গিত দেন, অর্থনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করে পরে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

পাশাপাশি জানানো হয়েছে, এই নীতি তাদের জন্যই প্রযোজ্য যারা মার্কিন মুলুকে স্থায়ীভাবে থাকতে চান অর্থাৎ গ্রীন কার্ড চাইছেন যারা। কিন্তু অস্থায়ীভাবে আমেরিকার থাকছেন তাদের জন্য এই নিয়ম লাগু হবে না। তবে ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তের জন্য দেশের মাটিতে সমালোচনা শুরু হয়েছে। বিরোধী ডেমোক্র্যাটদের অভিযোগ,‌ করোনার বিরুদ্ধে ‌ ঠিক সময়ে উপযুক্ত ব্যবস্থা না নেওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র এখন এমন সংকটে পড়েছে । দেশের অভ্যন্তরীণ ক্ষোভ প্রশমিত করতেই এই ধরনের সিদ্ধান্ত নিয়ে দৃষ্টি ঘোরাতে চাইছে ট্রাম্প প্রশাসন।

প্রসঙ্গত প্রেসিডেন্ট পদে বসার আগে থেকেই ডোনাল্ড ট্রাম্প আওয়াজ তুলেছিলেন দেশের নাগরিককে কাজের জন্য অগ্রাধিকার দেওয়ার ব্যাপারে। এদিকে তথ্য বলছে তার আমলে ২০১৯ সালে আমেরিকা অভিবাসন ভিসা দিয়েছে ৪.৬২ লক্ষ। সেখানে বারাক ওবামার আমলে ২০১৬ সালে অভিবাসন ভিসা দেওয়া হয়েছিল তুলনায় অনেকটাই বেশি ৬.১৭ লক্ষ । এবার আবার করোনা ক্রমশ আমেরিকার অর্থনীতিতে গ্রাস করতে থাকায় ট্রাম্প প্রশাসন অভিবাসন ভিসার ক্ষেত্রে আরও কঠোর হচ্ছে। আপাতত ২.২৭ লক্ষ ভারতীয় গ্রিনকার্ডের লাইনে অপেক্ষা করছে বলে জানা গিয়েছে।

Proshno Onek II First Episode II Kolorob TV