ওয়াশিংটন: করোনার জেরে রীতিমতো বিপর্যস্ত মার্কিন মুলুক। ইতিমধ্যে সে দেশে মৃত্যু হয়েছে ৮ হাজারেরও বেশি লোকের। আক্রান্ত ৩ লক্ষ মানুষ। এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানালেন, মাস্ক পড়বেন না তিনি।

শুক্রবার হোয়াইট হাউসে করোনা নিয়ে বিবৃতি দেওয়ার সময় একথা জানিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি। তিনি জানিয়েছেন, মাস্ক পরা বাধ্যতামূলক নয়। আপনি চাইলে পরতে পারেন। আমি ঠিক করেছি পরব না। কিন্তু অনেকেই আছে যারা মাস্ক পরতে চায়।

এর কারণ হিসেবে তিনি জানিয়েছেন, ‘ওভাল অফিসে বিদেশি প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, রাজা-রানী, ডিক্টেটরদেরকে আমার অভ্যর্থনা জানাতে হয়। তাই আমার জন্য এটা না।’

উল্লেখ্য, বিশ্বের অন্যতম উন্নত দেশ হিসেবে পরিচিত আমেরিকা। কিন্তু সে দেশ ও নিয়ন্ত্রন করতে পারছে না করোনা ভাইরস কে। সে দেশেও ইতিমধ্যে একের পর এক মানুষ মারা যাচ্ছেন ওই ভাইরাসে। সম্প্রতি জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত রিপোর্ট অনুসারে সামনে এসেছে এক নয়া তথ্য। গত ২৪ ঘণ্টার মধ্যে সে দেশের মারা গিয়েছে ১৪৮০ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন অনেকেই। যা সর্বাধিক। যে দেখে ভীত সাধারণ মানুষজন।

চিন থেকে ছড়িয়ে পরা এই ভাইরাসে থমকে গিয়েছে গোটা বিশ্ব। ইতিমধ্যে স্পেন, ফ্রান্স সহ একাধিক দেশে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। থমকে নেই মৃতের হারও। ভারতেও থাবা বসিয়েছে এই ভাইরাস। এখনও পর্যন্ত ভারতে সংক্রমিত হয়েছেন তিন হাজারের বেশি মানুষ। পাশপাশি মারা গিয়েছেন অনেকেই। সব থেকে বেশি জটিল অবস্থা মহারাষ্ট্র, কেরল, তামিলনাড়ু সহ কয়েকটি রাজ্যতে। তবে রাজ্যর তরফ থেকেও চেষ্টা চালানো হচ্ছে এই ভাইরাস প্রতিরোধের।