আমেদাবাদ: ভারতীয়রা চাইলে অনেদ দূর যেতে পারে। আর তা মোদীকে দেখেই প্রমাণিত হয়। এই ভাষাতেই প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমার মোদীর হাত ধরে আমেদাবাদে বিশ্বের সবথেকে বড় স্টেডিয়াম ‘মোতেরা’র উদ্বোধন করলেন ট্রাম্প। আর সেখানে বক্তব্য রাখতে গিয়ে ভারতের বিভিন্ন দিকের কথা উঠে এল তাঁর কথায়।

ট্রাম্প এদিন বলেন, ‘মোদী একসময় চা-ওয়ালা ছিলেন। চায়ের দোকানে কাজ করতেন। আর আজ অন্যতম সফল প্রধানমন্ত্রী। এর থেকেই প্রমাণিত হয় যে ভারতীয়রা চাইলে অনেক দূর যেতে পারে।’

এছাড়া, পাকিস্তানের কথাও বলেন ট্রাম্প। তিনি বলেন, ‘আমরা পাকিস্তানের সঙ্গে কাজ করছি সন্ত্রাস ইস্যু নিয়ে।
সোমবার, দু’দিনের ভারত সফরে সোমবার আহমেদাবাদে সস্ত্রীক পা রাখেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সকাল ১১.৩০ নগদ বিমানবন্দরে নামে ‘এয়ারফোর্স ওয়ান’। সেখানে তাঁকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অবতরণের পর মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন মার্কিন প্রেসিডেন্ট।

ভাষণে ট্রাম্প বলেন, “আমরা ভারতকে অত্যাধুনিক অস্ত্র দিতে তৈরি। দু’দেশ একসঙ্গে সন্ত্রাসবাদের সঙ্গে লড়াই চালাচ্ছে। ভবিষ্যতে এই সম্পর্ক আরও জোরদার হবে। ইসলামিক স্টেট-এর মতো জঙ্গি সংগঠনকে আমরা ১০০ শতাংশ খতম করেছি। শেষ করা হয়েছে কুখ্যাত বাগদাদিকে।” এদিন, মার্কিন প্রেসিডেন্ট জানান, ভারতের সঙ্গে ৩ বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তি স্বাক্ষর করতে চলেছে আমেরিকা। ভারতের মূল উদ্বেগ নিয়ে ট্রাম্প আরও জানান, সন্ত্রাসবাদে মদত দেওয়া থামাতে পাকিস্তানকে বাধ্য করেছে ভারত।