প্রতীকী ছবি

নয়াদিল্লিঃ  রাজ্যসভায় পেশ হতে চলেছে তিন তালাক বিল। আজ সোমবার রাজ্যসভায় পেশ হবে বিলটি। আর এই বিলের তীব্র বিরোধিতা করবে কংগ্রেস। কংগ্রেসের তরফে জানানো হয়েছে কোনওভাবেই তিন তালাক বিল তাঁরা রাজ্যসভায় পাস হতে দেবেন না। ফলে রাজ্য সভায় তিন তালাক বিল পাশ করাতে রীতিমত চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বিজেপি সরকারকে।

যদিও এই বিষয়টি নিয়ে আগেই সাবধানী মোদী সরকার। বিজেপির তরফে ইতিমধ্যে হুইপ জারি করে সব সদস্যদের হাজিরার নির্দেশিকা জারি করা হয়েছে। আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদের বিলটি পেশ করার কথা রয়েছে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সংসদের নিম্নকক্ষে ২৪৫টি ভোটে পাস হয়ে গিয়েছে বিলটি। বিরোধিতায় মোটে ১১টি ভোট পড়েছিল। কিন্তু রাজ্যসভায় এত সহজ হবে না দাবি বিরোধীদের। কারণ এনডিএ সরকারের রাজ্যসভার সদস্য সংখ্যায় ঘাটতি পড়ে যাবে।

কংগ্রেসের পাশাপাশি এআইসিসির সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল আগেই জানিয়ে দিয়েছেন রাজ্যসভায় তিন তালাক বিলের বিরোধিতা করবেন তাঁরা। বিরোধী ১২টি দল লোকসভায় তিন তালাক বিরোধী বিল যৌথ সংসদীয় সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি জানিয়েছে৷

সূত্রের খবর, রাজ্যসভায় বিজেপিকে বিপাকে ফেলতে কোমড় বাঁধছে কংগ্রেস৷ এদিন সকালেই বিরোধী দশ দলের নেতাদের সঙ্গে বৈঠক কারার কথা রাজ্যসভার কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের৷ সেই বৈঠকে উপস্থিত থাকতে পারেন তৃণমূলের প্রতিনিধিও৷