নয়াদিল্লি: এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপের তৃতীয়দিন জয়জয়কার ভারতের মহিলা কুস্তিগিরদের। বৃহস্পতিবার নিজ-নিজ ওয়েট ক্যাটেগরিতে সোনা জিতে নিলেন ভারতের তিন মহিলা কুস্তিগির দিব্যা কাকরন, পিঙ্কি এবং সরিতা মোর। রাজধানীতে যথাক্রমে ৬৮ কেজি, ৫৫ কেজি ও ৫৯ কেজি বিভাগে স্বর্নপদক গলায় ঝোলালেন দিব্যা, পিঙ্কি এবং সরিতা।

নয়াদিল্লির কেডি যাদব ইন্ডোর স্টেডিয়ামে এদিন ৫৯ কেজি বিভাগের ফাইনালে মঙ্গোলিয়ার প্রতিদ্বন্দ্বিকে ৩-২ ব্যবধানে হারিয়ে সোনা জিতে নেন সরিতা মোর। ২০১৭ এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে ৫৮ কেজি বিভাগে রুপো জিতেছিলেন সরিতা। এরপর চলতি টুর্নামেন্টই প্রথম এশিয়ান ইভেন্ট হরিয়ানার এই মহিলা কুস্তিগিরের। টেকনিক্যাল সুপিরিয়রিটি নিয়ে প্রথম দু’টি বাউটে কাজাখস্তান ও কিরঘিস্তানের প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করে সেমিফাইনালে জাপানের ইয়ামি কোনকে ১০-৩ ব্যবধানে পরাস্ত করে ফাইনালে পা রাখেন সরিতা।

অন্যদিকে মঙ্গোলিয়ারই ডালগান বোলোরামাকে ২-১ ব্যবধানে হারিয়ে ৫৫ কেজি বিভাগের ফাইনালে বাজিমাত করে যান পিঙ্কি। সেমিফাইনালে মারিনা জুয়েভাকে ৬-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠেন তিনি।

তবে চ্যাম্পিয়নশিপের মঞ্চে সোনায় মোড়া দিনের শুরুটা হয়েছিল দিব্যা কাকরনের হাত ধরে। দেশের দ্বিতীয় মহিলা কুস্তিগির হিসেবে এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে সোনার পদক গলায় ঝোলান দিব্যা। ৫৯ কেজি ক্যাটেগরিতে প্রতিযোগীর সংখ্যা আটজনের কম হওয়ায় রাউন্ড রবিন ফর্ম্যাটে এগোয় দিব্যার ইভেন্ট। সেখানে জাপান, মঙ্গোলিয়া ও ভিয়েতনামের প্রতিদ্বন্দ্বীদের হারিয়ে সেরার শিরোপা ছিনিয়ে নেন দিল্লির মহিলা কুস্তিগির। নিজের শহরের প্রবল জনসমর্থন এদিন দিব্যার সঙ্গে ছিল।

সোনা জয়ের পথে এদিন জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন জাপানের মারুহা মাতসুয়ুকিকে পরাস্ত করেন দিব্যা। ফাইনালে একাধিপত্য নিয়েই বাজিমাত করেন বছর বাইশের এই মহিলা কুস্তিগির। দেশের প্রথম মহিলা কুস্তিগীর হিসেবে এশিয়ান কুস্ত চ্যাম্পিয়নশিপে সোনা জয়ের নজির ছিল নভজোৎ করের। ২০১৮ কিরিঘিস্তানে ৬৫ কেজি বিভাগে সোনা জিতেছিলেন তিনি।

তবে ৫০ কেজি ক্যাটেগরিতে জাপানের মিহো ইগারাসহির কাছে হেরে রুপো জয়েই সন্তুষ্ট থাকতে হল নির্মলা দেবীকে। হাইভোল্টেজ ফাইনালে ২-৩ ব্যবধানে নতিস্বীকার করেন ২০১০ কমনওয়েলথ গেমসের রুপোজয়ী।