তৃণমূল কালো টাকার দল: অধীর

0

শুভেন্দু ভট্টাচার্য, কোচবিহার: কেন্দ্রীয় সরকারের ৫০০ ও হাজার টাকার নোট বাতিল ইস্যুতে তৃণমূলের বিরোধিতার সঙ্গে কংগ্রেসের বিরোধিতার মৌলিক পার্থক্য রয়েছে বলে দাবি করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী।

মঙ্গলবার তিনি বলেন, ‘‘কংগ্রেস টাকা বাতিলের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তোলেনি৷ আমাদের প্রশ্ন, এই পদ্ধতির নিয়ম নিয়ে৷ সাধারণ মানুষের যে অসুবিধা হচ্ছে তা নিয়ে।’’ তিনি এদিন অভিযোগ করেন, ‘‘এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি তৃণমূল করছে কেবল নিজেরা বাঁচার জন্য। কারণ তৃণমূল কালো টাকার মালিকদের দল।’’ মঙ্গলবার কোচবিহারে নির্বাচনী প্রচারে প্রদেশ কংগ্রেস সভাপতি এমনই মন্তব্য করেন৷

আগামীকাল বুধবার তিনি দিনহাটার ওকরাবাড়িতে একটি জনসভা করেন। তাঁর আগে শহরের একটি বেসরকারি হোটেলে তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে নোট বাতিলের ইস্যুতে রাজ্যের মুখ্যমন্ত্রীর তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, ‘‘মুখ্যমন্ত্রী যদি সাধারণ মানুষের কথা ভেবে এতোটাই প্রতিবাদী হন, তবে সারদা বা অন্যন্ন চিটফান্ডের টাকা যারা আত্মস্বাদ করলেন তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেনা কেন?’’

এদিন কোচবিহারে প্রচারে আসা তৃণমূল কংগ্রেস সাংসদ মুকুল রায়কে অধীর চৌধুরীর অভিযোগ সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি তা উড়িয়ে দিয়ে বলেন, ‘‘অধীর চৌধুরী তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে কালো টাকার অভিযোগ নিয়ে গত ২০১৩ সাল থেকে প্রচার করে যাচ্ছেন৷ আর প্রতিবার বাংলার মানুষ তাঁকে প্রত্যাখ্যান করেছে।’’ এদিন তিনি দাবি করেন, ‘‘অধীরবাবু এখানে যা বলছেন দিল্লিতে তাঁর দলের নেতারা অন্য কথা বলছেন। তাই তাঁর কথার কোন মান্যতা নেই।’’ এই প্রসঙ্গে তিনি প্রশ্ন তোলেন, “অধীরবাবুর কংগ্রেস, না আনন্দ শর্মার কংগ্রেস, না রাহুল গান্ধীর কংগ্রেস৷ আগে সেটাই ঠিক করুন৷”

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।