ইসলামাবাদ: একদিকে দেশ জুড়ে স্বাধীনতা দিবস উদযাপনের ধুম। অন্যদিকে, পাকিস্তান বলছে, তারা ভারতের স্বাধীনতা দিবসে কালা দিবস পালন করবে। আর সেই ১৫ অগাস্টের প্রাক্কালে পাকিস্তানের মাটিতে জ্বলে উঠলে তেরঙা আলো। পাকিস্তানে ভারতীয় দূতাবাস সেজে উঠল জাতীয় পতাকার রঙে।

বৃহস্পতিবার সারা দেশ জুড়ে উদযাপিত হবে ৭৩ তম স্বাধীনতা দিবস। সকালেই লাল কেল্লা থেকে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাশ্মীরে গিয়ে পতাকা তুলবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অন্যদিকে, পাকিস্তানের তরফ থেকে জঙ্গি অনুপ্রবেশ ঘটানোর যে চেষ্টা চলছে, তা রুখে দিতে নিরাপত্তায় কোনও খামতি রাখছে না ভারতীয় সেনা।

বুধবার রাতেই গেরুয়া-সবুজ ও সাদা আলোয় সাজানো দূতাবাসের ছবি পোস্ট করা হয়েছে।

কাশ্মীর থেকে স্পেশাল স্টেটাস তুলে নেওয়ার পরই নতুন করে চিড় ধরেছে ভারত-পাক সম্পর্কে। ইতিমধ্যেই একাধিক সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। ভারতে তাদের কোনও রাষ্ট্রদূত নিযুক্ত করা হয়নি। পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকেও ফিরিয়ে দেওয়া হয়েছে।’

বর্তমানে ভারতে কোনও পাক রাষ্ট্রদূত নেই। কিছুদিনের মধ্যে পাক কূটনীতিক মইন-উল-হককে এখানে নিযুক্ত করার কথা ছিল। তবে এবার আর তিনি দিল্লিতে আসছেন না। এছাড়া ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কথা জানানো হয়েছে। ভারতের সঙ্গে বাণিজ্যিক চুক্তি ছিন্ন করেছে পাকিস্তান। সব দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে পুনর্বিবেচনা করা হচ্ছে। সমঝোতা এক্সপ্রেসও বন্ধ করে দেওয়া হয়েছে। এমনকি ইদে ভারতের দেওয়া মিষ্টিও গ্রহণ করেনি পাকিস্তান।

১৪ অগাস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসে কাশ্মীরের সাহসীদের কষ্টের কথা তুলে ধরেছে সেদেশের নেতারা। ১৫ অগাস্ট কালা দিবস পালন করার কথাও জানিয়েছে তারা।