ওয়েলিংটন: হাতের চোট সারিয়ে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের স্কোয়াডে দলে ফিরলেন কিউয়ি পেসার ট্রেন্ট বোল্ট। কোহলিদের বিরুদ্ধে আগামী শুক্রবার থেকে শুরু হতে চলা দু’ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৩ সদস্যের স্কোয়াড ঘোষণা করল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। আর সেই স্কোয়াডে সুযোগ করে নিলেন স্পিডস্টার।

উল্লেখ্য, ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বক্সিং-ডে টেস্ট ম্যাচে হাত ভেঙেছিল এই বাঁ-হাতি পেসারের। গুরুতর সেই চোট সারিয়ে ফিট বোল্ট প্রস্তুত বেসিন রিজার্ভে প্রথম টেস্টেই মাঠে নামতে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ০-৩ হোয়াইটওয়াশের পর ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে স্কোয়াডে এছাড়াও একাধিক পরিবর্তন এনেছে নিউজিল্যান্ড টিম ম্যানেজমেন্ট।

ওপেনার জিত রাভাল, বোলিং অল-রাউন্ডার মিচেল স্যান্টনার ও পেসার ম্যাট হেনরির পরিবর্তে দলে এসেছেন বাঁ-হাতি স্পিনার আজাজ প্যাটেল, দীর্ঘকায় পেসার কাইল জেমিসন। অস্ট্রলিয়ার বিরুদ্ধে স্কোয়াডে থাকা টড অ্যাসলের পরিবর্ত হিসেবে দলে সুযোগ পেয়েছেন প্যাটেল।

টেস্ট সিরিজে বোল্টের কামব্যাক প্রসঙ্গে নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিড বলেন, ‘ট্রেন্টের কামব্যাক আমাদের জন্য দারুণ ঘটনা। স্কোয়াডে ওর অন্তর্ভুক্তি বাড়তি এনার্জি ও অভিজ্ঞতা যোগ করল।’ পাশাপাশি ওয়ান-ডে সিরিজের দুই ম্যাচে তাঁর বোলিং পারফরম্যান্সে আশ্বস্ত হয়ে জেমিসনকে টেস্ট স্কোয়াডেও রাখা হয়েছে।

তবে ওয়েলিংটনে প্রথম টেস্টে দীর্ঘকায় পেসারের মাঠে নামার বিষয়টি বিবেচনাসাপেক্ষ। জানিয়েছেন স্টিড। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও নীল ওয়্যাগনার সমৃদ্ধ কিউয়িদের ত্রিফলা পেস আক্রমণকে সরিয়ে টেস্ট অভিষেক খুব একটা সহজ হবে না জেমিসনের।

এছাড়া ভারতের বিরুদ্ধে টেস্ট কভার অল-রাউন্ডার হিসেবে ড্যারিল মিচেলকে স্কোয়াডে রেখেছে নিউজিল্যান্ড। আগামী মঙ্গলবার প্রথম টেস্ট খেলতে ওয়েলিংটন পৌঁছবে নিউজিল্যান্ড দল। আগামী শুক্রবার থেকে ওয়ান-ডে সিরিজে কোহলিদের হোয়াইটওয়াশ করার আত্মবিশ্বাস নিয়ে টেস্ট সিরিজে অভিযান শুরু করবে নিউজিল্যান্ড।

একনজরে ভারতের বিরুদ্ধে ঘোষিত নিউজিল্যান্ড স্কোয়াড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম ব্লান্ডেল, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, কাইল জেমিসন, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, টিম সাউথি, রস টেলর, নীল ওয়্যাগনার ও বিজে ওয়াটলিং।