স্টাফ রিপোর্টার, বারাকপুর: রেলের নিত্য যাত্রীদের দুর্ভোগের শেষ থাকে না৷ কখনও ট্রেন বাতিল৷ আবার কখনও স্টেশনের ফুট ব্রিজের কাজ চলে৷ তখন প্রাণটা হাতে নিয়ে রেল লাইন পারাপার করতে হয় যাত্রীদের৷ তাই তাদের দুর্ভোগ থেকে মুক্তি দিতে এগিয়ে আসবেন উত্তর ২৪ পরগণার বারাসত ও মধ্যমগ্রামের পরিবহন কর্মীরা৷

আগামী শনিবার রাত থেকে রবিবার রাত পর্যন্ত ২৪ ঘণ্টা শিয়ালদহ বনগাঁ শাখা এবং শিয়ালদহ হাসনাবাদ শাখার ট্রেন চলাচলে বিঘ্ন ঘটবে বলে বিজ্ঞপ্তি জারি করেছে পূর্ব রেল কর্তৃপক্ষ। ওই ২৪ ঘণ্টা বারাসাতে রেলের আন্ডারপাস নির্মাণের জন্য রেল লাইনের নিচে গর্ত খোঁড়ার কাজ করবেন রেল কর্মীরা। ব্যস্ততম শিয়ালদহ বনগাঁ ও হাসনাবাদ শাখার ট্রেন একদিকে শিয়ালদহ থেকে মধ্যমগ্রাম পর্যন্ত এবং অন্যদিকে বনগাঁ এবং হাসনাবাদ থেকে বারাসাত পর্যন্ত চলবে। ফলে বারাসত থেকে মধ্যমগ্রাম পর্যন্ত ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

অসংখ্য নিত্য যাত্রীদের কলকাতায় যাতায়াত করতে সমস্যায় পড়তে হবে। ২৪ ঘণ্টা বারাসাত থেকে মধ্যমগ্রাম ট্রেন চলাচল বন্ধ থাকায় নিত্যযাত্রীদের দুর্ভোগ বাড়বে বলে মনে করছে স্থানীয় বাসিন্দারা। সেই কারণে উত্তর ২৪ পরগণার বারাসত থেকে মধ্যমগ্রাম রেল স্টেশন পর্যন্ত নিত্যযাত্রীদের পৌঁছে দিতে ওই ২৪ ঘণ্টা বারাসত ও মধ্যমগ্রাম শহরে অতিরিক্ত ই-রিক্সা ও অটো চালানোর সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।

বারাসত পুরসভার পুরপ্রধান সুনীল মুখোপাধ্যায় জানান, বারাসত ও মধ্যমগ্রামের মধ্যে যোগাযোগের সুবিধার্থে ওই ২৪ ঘণ্টা অতিরিক্ত গাড়ি চালানো হবে বারাসত ও মধ্যমগ্রাম শহরে। রেলের নিত্যযাত্রীদের দুর্ভোগ থেকে মুক্তি দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।