ওড়িশা: ফের দুর্ঘটনার কবলে রেল। লাইনচ্যুত হল ভুবনেশ্বর-লোকমান্য তিলক এক্সপ্রেস। বৃহস্পতিবার সকাল ৭ টা নাগাদ কটকের রেঙ্গুন্ডি স্টেশনের কাছে লাইনচ্যুত হয় গাড়িটি।

জানা গিয়েছে, একটি মালগাড়ির পিছনে গিয়ে ধাক্কা মারে এক্সপ্রেস ট্রেনটি। আর তার জেরেই রেলের ট্র্যাক থেকে ছিটকে যায় চাকা। জানা গিয়েছে, মোট ৫ টি কামরা লাইনচ্যুত হয়েছে।

ঘন কুয়াশার জেরে এই রেল দুর্ঘটনা ঘটে বলে অনুমান করা হচ্ছে।

এই দুর্ঘটনার জেরে আহত হয়েছেন কমপক্ষে ৪০ জন যাত্রী। এদের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক। আহত হয়েছেন ট্রেনের চালক নিজেও। আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে। পাশাপাশি দুর্ঘটনার এলাকায় একটি মেডিকেল ট্রেনও পাঠানো হয়েছে।

সূত্র মারফৎ জানা গিয়েছে ট্রেনটি মুম্বই থেকে ভুবনেশ্বর যাচ্ছিল। কিন্তু মাঝরাস্তায় ঘটে যায় এই বিপত্তি। দুটি ট্রেনের ধাক্কার বিকট শব্দ শুনতে পেয়ে ছুটে আসেন স্থানীয় লোকেরা। আসে নিরাপত্তারক্ষীরাও। শুরু হয় উদ্ধার কাজ।

অন্যদিকে এই দুর্ঘটনার জেরে একাধিক ট্রেনকে অন্যরুট দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়। দুর্ঘটনার পরেই রেলের তরফে একটি হেললাইন নম্বরও খোলা হয়েছে, সেটি হল ১০৭২।

কিন্তু ফের একবার যাত্রীবাহী এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনার কবলে পড়ায় ব্যাপক ক্ষুধ্ব যাত্রীরা। তাঁদের বক্তব্য, রেলের ভাড়া বৃদ্ধি করা হচ্ছে ঠিকই কিন্তু নিরাপত্তা কি বাড়ছে? রেলে যাতায়াত এই মুহূর্তে সুরক্ষিত তো ?

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ