কলকাতা: সোমবার থেকে শিয়ালদহ থেকে বাতিল একাধিক লোকাল ও এক্সপ্রেস ট্রেন। মূলত মেন লাইন অর্থাৎ শিয়ালদহ-রাণাঘাট, শিয়ালদহ-গেদে লাইনে বাতিল থাকছে একাধিক ট্রেন। ফলে সপ্তাহের প্রথম দিনে অফিস, স্কুল-কাছারি যেতে কালঘাম ছুটতে পারে যাত্রীদের।

রেলের তরফে জানানো হয়েছে টোমেটিক সিগন্যালিংকে আরও উন্নত করা হবে। আর সেই কাজের জন্য আগামী ৮ দিন ব্যাহত হবে ট্রেন চলাচল। মূলত রবিবারও ছিল এই ট্রেন বাতিল। তবে ছুটির দিন থাকায় তা গায়ে লাগেনি কারও, কিন্তু সোমবার চরম যাত্রী দুর্ভোগের আশঙ্কা কোনও মতেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

কিন্তু সোমবার সপ্তাহের প্রথম কাজের দিন। প্রচুর মানুষ দূরদূরান্ত থেকে কাজ করতে কলকাতায় আসেন। আবার কলকাতা থেকেও বহু মানুষ বিভিন্ন জায়গায় কাজের সূত্রে যাতায়াত করেন। ফলে এতগুলি ট্রেন বাতিল হওয়াতে চূড়ান্ত সমস্যা মধ্যে পড়তে হবে নিত্যযাত্রীদের।

শিয়ালদহ নর্থের তরফে জানানো হয়েছে, এই আটদিন বাতিল থাকবে আপ ও ডাউন মিলিয়ে ২৪টি শিয়ালদহ-রানাঘাট লোকাল, ১২টা শিয়ালদহ-কৃষ্ণনগর লোকাল, ১২টি নৈহাটি-রানাঘাট লোকাল, ১৬৪টি শিয়ালদহ-নৈহাটি লোকাল, ৭৬টি শিয়ালদহ-কল্যাণী সীমান্ত লোকাল সহ মেন লাইনের বেশ কিছু ট্রেন ৷

শুধু লোকাল নয়, ব্যাহত হবে এক্সপ্রেস ট্রেন পরিষেবাও ৷ এই সময়ের মধ্যে কলকাতা-পটনা এক্সপ্রেস, গৌড় এক্সপ্রেস, গঙ্গাসাগর এক্সপ্রেস চলবে ঘুরপথে৷

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ