নয়াদিল্লি: এবার থেকে মোবাইল নম্বর পোর্টিবিলিটি সম্পূর্ণ প্রক্রিয়াটি দ্রুত এবং সহজ করার লক্ষ্যে বেশ কিছু রদবদল আনছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)।

মোবাইল নম্বার পোর্টিবিলিটি বা এমএনপির প্রক্রিয়াতে গতি আনতেই এই নয়া উদ্যোগ বলে জানিয়েছে এই কেন্দ্রীয় টেলিকম নিয়ামক সংস্থাটি। আগামী ১৬ ডিসেম্বর থেকেই শুরু হবে এই নয়া প্রক্রিয়া। নম্বর এক রেখে টেলিকম পরিসেবা সংস্থার পরিবর্তন করতে তিন দিনের মধ্যে আবেদন করতে পারবেন। এক সার্কেল থেকে অন্য সার্কেলে পরিবর্তন করতে গেলে এবার থেকে লাগবে মাত্র পাঁচ দিন।

ইউনিক পোর্টিং কোড(ইউপিসি)-র বৈধতা পনেরো দিন থেকে কমিয়ে আনা হয়েছে মাত্র চার দিনে। এই নতুন নিয়ম আগামী ১৬-ই ডিসেম্বরে সারা ভারতে চালু হলেও জম্মু-কাশ্মীর, অসম, মণিপুর,মেঘালয়,নাগাল্যান্ড,অরুণাচল প্রদেশ-সহ উত্তর-পূর্বের রাজ্য গুলিকে এই নতুন নিয়মের বাইরে রাখা হয়েছে। এই রাজ্য গুলিতে নম্বর পোর্ট করতে গেলে এখনও একমাস সময়েই লাগবে।

আপাতত আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত আগের নিয়মেই এমএনপি(মোবাইল নেটওয়ার্ক পোর্টিবিলিটি) প্রক্রিয়াটি সম্পন্ন হবে। তবে নতুন নিয়ম শুরু হওয়ার আগে ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত এমএনপি প্রক্রিয়া সম্পূর্ণ বন্ধ বে। এই নয়া প্রক্রিয়াটি শুরু করার জন্যই পাঁচ দিন এমএনপি পরিসেবার প্রক্রিয়াটি সম্পূর্ণ বন্ধ রাখা হবে।

Proshno Onek II First Episode II Kolorob TV