নয়াদিল্লি: একসময় মোবাইল ছিল দেশের কিছু হাতে গোনা মানুষের হাতে। আর বর্তমানে হাতে হাতে ফোন। যত দিন যাচ্ছে, ততই বেশি করে মোবাইল কানেকশন নেওয়ার প্রবণতা বাড়ছে। আর বাড়ছে ফোন নম্বরের চাহিদা। তাই ১০ সংখ্যার নম্বরে সেই চাহিদা সবসময় মেটানো সম্ভব হচ্ছে না। ফলে, এবার নতুন নাম্বারিং সিস্টেম আনার কথা ভাবছে টেলিফোও রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI.

জানা গিয়েছে, এবার সিস্টেমে পরিবর্তন এনে ১০ থেকে ১১ সংখ্যার নম্বর করা হবে বলে পরিকল্পনা নিয়েছে TRAI. এই পরিবর্তনের ফলে নতুন অনেক অপশন খোলা থাকবে বলে মনে করছে ট্রাই।

বর্তমানে সাধারণত ফোন নম্বর হয় ১০ সংখ্যার। নম্বরগুলি শুরু হয় ৯,৮ কিংবা ৭ দিয়ে। এই সিস্টেমে ২১০ কোটি ফোন নম্বর জেনারেট করা সম্ভব। কিন্তু হিসেব বলছে, ২০৫০-এর মধ্যে অন্তত ২৬০ কোটি ফোন নম্বর লাগবে।

এর আগে ১৯৯৩ ও ২০০৩-এ দু’বার নাম্বারিং সিস্টেম পরিবর্তন করার উদ্যোগ নেওয়া হয়েছিল। ২০০৩ সালে ৭৫ কোটি ফোনের কানেকশন দেওয়া হয়েছিল। এর মধ্যে ৪৫ কোটি সেলফোন ও ৩০ কোটি ল্যান্ডলাইন ছিল। কিন্তু কানেকশন ক্রমশ বাড়ছে। তাই নম্বরের অভাব হয়ে যাচএ। আর সেটা পূরণ করতেই নতুন করে ভাবতে হচ্ছে ট্রাই-কে।

সেইজন্যই ১১ সংখ্যা নম্বরের কথা চিন্তা করা হচ্ছে। শুধু মোবাইল ফোন নম্বর, ল্যান্ডলাইনের ক্ষেত্রেও ১০ সংখ্যার নম্বর ব্যবহার করা হতে পারে।